সরাসরি প্রধান সামগ্রীতে চলে যান

মার্ক এলিয়ট জুকারবার্গ

 জন্ম: 14 মে, 1984) একজন আমেরিকান প্রযুক্তি উদ্যোক্তা এবং সমাজসেবী। জুকারবার্গ ফেসবুকের চেয়ারম্যান এবং প্রধান নির্বাহী কর্মকর্তা হিসাবে সহ-প্রতিষ্ঠাতা এবং শীর্ষস্থানীয় হিসাবে পরিচিত তিনি সহ-প্রতিষ্ঠিত এবং সোলার পাইল মহাকাশযান উন্নয়ন প্রকল্প ব্রেকথ্রু স্টারশোটের বোর্ড সদস্যও রয়েছেন।

নিউইয়র্কের হোয়াইট প্লেইনে জন্মগ্রহণকারী, জাকারবার্গ হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেছিলেন, যেখানে তিনি কলেজের রুমমেট এডুয়ার্ডো সাভারিন, অ্যান্ড্রু ম্যাকক্লাম, ডাস্টিন মোসকোভিজ এবং ক্রিস হিউজেসের সাথে তার ফরোয়ার্ডের ছাত্রাবাস থেকে ফেসবুক চালু করেছিলেন। কলেজ ক্যাম্পাস নির্বাচন করার জন্য প্রাথমিকভাবে চালু করা হয়েছিল, সাইটটি দ্রুত এবং শেষ পর্যন্ত কলেজগুলির ছাড়িয়ে প্রসারিত হয়েছে, ২০১২ সালের মধ্যে এক বিলিয়ন ব্যবহারকারী পৌঁছেছে। জুকারবার্গ মে ২০১২-এ সংখ্যাগরিষ্ঠ শেয়ার নিয়ে জনসাধারণকে প্রকাশ্যে নিয়ে এসেছিল। 24 অক্টোবর, 2019 পর্যন্ত তার মোট সম্পদ .7 71.7 বিলিয়ন বলে ধরা হয়েছে, যা পুরো বছর ফেসবুক স্টকের সাথে বেড়েছে increasing 2007 সালে 23 বছর বয়সে তিনি বিশ্বের সর্বকনিষ্ঠ স্বনির্মিত বিলিয়নেয়ার হয়েছিলেন। 2018 সালের হিসাবে, তিনি ফোর্বসের দশ ধনী ব্যক্তি তালিকার 50 বছরের নিচে একমাত্র ব্যক্তি এবং শীর্ষ 20 বিলিয়নেয়ার তালিকায় 40 বছরের কম বয়সী একমাত্র ব্যক্তি

২০১০ সাল থেকে, টাইম ম্যাগাজিন তার পার্সন অফ দ্য ইয়ার পুরষ্কারের অংশ হিসাবে বিশ্বের ১০০ ধনী এবং সবচেয়ে প্রভাবশালী ব্যক্তির মধ্যে জুকারবার্গের নাম ঘোষণা করেছে।[১০][১১] ২০১ December সালের ডিসেম্বরে, জাকারবার্গ ফোর্বসের বিশ্বের সর্বাধিক শক্তিশালী ব্যক্তিদের তালিকায় দশম স্থানে রয়েছে।

জীবনের প্রথমার্ধ
জুকারবার্গের জন্ম ১৯৪ 1984 সালের ১৪ ই মে নিউ ইয়র্কের হোয়াইট প্লেইনে। তাঁর পিতা-মাতা হলেন ক্যারেন (NEE কেম্পনার), একজন মনোরোগ বিশেষজ্ঞ এবং অ্যাডওয়ার্ড জুকারবার্গ, একজন দাঁতের। তাকে এবং তার তিন বোন, রেন্ডি, ডোনা এবং অ্যারিলি, ডাবস ফেরি, নিউ ইয়র্কের, মিডটাউন ম্যানহাটনের প্রায় 21 মাইল উত্তরে একটি ছোট ওয়েস্টচেস্টার কাউন্টি গ্রামে লালিত-পালিত হয়েছিল [ জুকারবার্গকে একজন সংস্কারমূলক ইহুদি পরিবারে বড় করা হয়েছিল, আরও ভাল উত্সের প্রয়োজন] এবং তাঁর পূর্বপুরুষরা জার্মানি, অস্ট্রিয়া এবং পোল্যান্ডের iled তিনি যখন একটি স্টার ওয়ার্স থিমযুক্ত বার মিত্জাওয়াহ ছিলেন যখন তিনি ১৩ বছর বয়সী ছিলেন এবং একবার "ধর্ম অত্যন্ত গুরুত্বপূর্ণ" সিদ্ধান্ত নেওয়ার আগে একবার "প্রশ্নবিদ্ধ বিষয়" ছিল।


আর্ডসলে হাই স্কুলে, জাকারবার্গ ক্লাসে দক্ষতা অর্জন করেছিলেন। দুই বছর পর, তিনি নিউ হ্যাম্পশায়ারের প্রাইভেট স্কুল ফিলিপস এক্সেটার একাডেমিতে স্থানান্তরিত হন, যেখানে তিনি গণিত, জ্যোতির্বিজ্ঞান, পদার্থবিজ্ঞান এবং শাস্ত্রীয় পড়াশুনায় পুরষ্কার অর্জন করেছিলেন। যৌবনে, তিনি জন হপকিনস সেন্টার ফর ট্যালেন্টেড ইয়ুথ গ্রীষ্ম শিবিরেও যোগ দিয়েছিলেন। কলেজের আবেদনে জুকারবার্গ বলেছিলেন যে তিনি ফরাসী, হিব্রু, লাতিন এবং প্রাচীন গ্রীক লিখতে এবং লিখতে পারতেন। তিনি বেড়া দলে অধিনায়ক ছিলেন।

কলেজ বছর
জুকারবার্গ মিডল স্কুলে কম্পিউটার এবং লেখার সফটওয়্যার ব্যবহার শুরু করেছিলেন। ১৯৯০ এর দশকে তাঁর বাবা তাকে আটারি বেসিক প্রোগ্রামিং শিখিয়েছিলেন এবং পরে তাকে ব্যক্তিগতভাবে শিক্ষাদানের জন্য সফটওয়্যার বিকাশকারী ডেভিড নিউম্যানকে নিয়োগ করেছিলেন। জুকারবার্গ উচ্চ বিদ্যালয়ে পড়ার সময় তার বাড়ির নিকটবর্তী Mercy কলেজে এই বিষয়ে স্নাতক কোর্স নিয়েছিলেন। একটি প্রোগ্রামে, যেহেতু বাবার ডেন্টাল অনুশীলনটি তাদের বাড়ি থেকে পরিচালিত হয়েছিল, তাই তিনি "সফট নেট" নামে একটি সফ্টওয়্যার প্রোগ্রাম তৈরি করেছিলেন যা বাড়ি এবং ডেন্টাল অফিসের মধ্যে থাকা সমস্ত কম্পিউটারকে একে অপরের সাথে যোগাযোগের সুযোগ করে দেয়। এটি এওএল এর তাত্ক্ষণিক মেসেঞ্জারের একটি "আদিম" সংস্করণ হিসাবে বিবেচিত হয় যা পরের বছর প্রকাশিত হয়েছিল।

লেখক জোসে আন্তোনিও ভার্গাসের মতে, "কিছু বাচ্চারা কম্পিউটার গেম খেলত Mark মার্ক সেগুলি তৈরি করেছিল।" জুকারবার্গ নিজেই এই সময়কালের কথা স্মরণ করেন: "আমার একাধিক বন্ধু ছিল যারা শিল্পী ছিলেন They তারা এসেছিলেন, স্টাফ আঁকতেন এবং আমি এ থেকে একটি খেলা তৈরি করতাম" " ভার্গাস নোট করেছেন যে জুকারবার্গ অবশ্য একটি সাধারণ "গিক-ক্লুটজ" ছিলেন না, কারণ তিনি পরে তাঁর প্রিপ স্কুল বেড়া দলের অধিনায়ক হয়েছিলেন এবং ক্লাসিক ডিপ্লোমা অর্জন করেছিলেন। ঘনিষ্ঠ বন্ধু নেপস্টারের সহ-প্রতিষ্ঠাতা শন পার্কার উল্লেখ করেছেন যে জুকারবার্গ "সত্যই গ্রীক ওডিসিসে এবং সমস্ত কিছুতে" ছিলেন, স্মরণ করে তিনি কীভাবে একবার ফেসবুক প্রোডাক্ট সম্মেলনের সময় ভার্জিলের রোমান মহাকাব্য কবিতা আনেইডের লাইন উদ্ধৃত করেছিলেন।

জুকারবার্গের উচ্চ বিদ্যালয়ের বছরগুলিতে, তিনি সিনাপস মিডিয়া প্লেয়ার নামে একটি সংগীত প্লেয়ার তৈরি করতে ইন্টেলিজেন্ট মিডিয়া গ্রুপ নামে কোম্পানির অধীনে কাজ করেছিলেন। ডিভাইসটি ব্যবহারকারীর শোনার অভ্যাসগুলি শিখতে মেশিন লার্নিং ব্যবহার করেছিল, যা স্ল্যাশডোট এ পোস্ট করা হয়েছিল এবং পিসি ম্যাগাজিন থেকে 5 এর মধ্যে 3 রেটিং পেয়েছিল।

ফেসবুক
ফেব্রুয়ারী 4, 2004-এ, জাকারবার্গ তার হার্ভার্ড ডরমেটরি রুম থেকে ফেসবুক চালু করেছিলেন।ফেসবুকের জন্য পূর্বের অনুপ্রেরণা ফিলিপ এক্সেটার একাডেমি থেকে এসেছিল, যে প্রিপ স্কুল থেকে জাকারবার্গ ২০০২ সালে স্নাতক হয়েছিল। এটি নিজস্ব ছাত্র ডিরেক্টরি "দ্য ফটো অ্যাড্রেস বুক" প্রকাশ করেছে, যেটাকে শিক্ষার্থীরা "দ্য ফেসবুক" বলে অভিহিত করেছিল। এই জাতীয় ফটো ডিরেক্টরিগুলি অনেকগুলি বেসরকারী বিদ্যালয়ে শিক্ষার্থীদের সামাজিক অভিজ্ঞতার একটি গুরুত্বপূর্ণ অংশ ছিল। তাদের সাথে, শিক্ষার্থীরা তাদের শ্রেণীর বছর, তাদের বন্ধু এবং তাদের টেলিফোন নম্বরগুলির মতো বৈশিষ্ট্যগুলি তালিকাবদ্ধ করতে সক্ষম হয়েছিল

একবার কলেজে, জুকারবার্গের রুমমেট ডাস্টিন মোসকোভিটসের সহায়তায় তালিকাভুক্ত হওয়া জুকারবার্গ অন্য স্কুলে ছড়িয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়ার আগ পর্যন্ত জাকারবার্গের ফেসবুকটি কেবল "হার্ভার্ড জিনিস" হিসাবে শুরু হয়েছিল। তারা কলম্বিয়া বিশ্ববিদ্যালয়, নিউ ইয়র্ক বিশ্ববিদ্যালয়, স্টানফোর্ড, ডার্টমাউথ, কর্নেল, পেনসিলভেনিয়া বিশ্ববিদ্যালয়, ব্রাউন এবং ইয়েল দিয়ে শুরু করেছিলেন। ২০১২ গ্রীষ্মকালীন অলিম্পিকে হাইতির প্রতিনিধিত্বকারী ট্রিপল জাম্পার সামির লাইন ফেসবুক প্রতিষ্ঠার সময় জুকারবার্গের সাথে একটি কক্ষ ভাগ করে নিয়েছিলেন। ফেসবুকের চৌদ্দতম ব্যবহারকারী লাইন বলেছিলেন, "মার্ক বড় বিষয়গুলির বিষয়ে স্পষ্টভাবেই মনোনিবেশ করেছিলেন।"

জুকারবার্গ, মোসকোভিটস এবং কিছু বন্ধুবান্ধব সিলিকন ভ্যালির ক্যালিফোর্নিয়ার পালো অল্টোতে চলে আসেন যেখানে তারা অফিসের মতো একটি ছোট বাসা ভাড়া দিয়েছিলেন। গ্রীষ্মকালে জুকারবার্গ কোম্পানিতে বিনিয়োগকারী পিটার থিয়েলের সাথে দেখা করেছিলেন। তারা 2004 এর মাঝামাঝি সময়ে তাদের প্রথম অফিস পেয়েছিল। জুকারবার্গের মতে, গ্রুপটি হার্ভার্ডে ফিরে আসার পরিকল্পনা করেছিল, কিন্তু শেষ পর্যন্ত ক্যালিফোর্নিয়ায় থাকার সিদ্ধান্ত নিয়েছিল। তারা ইতিমধ্যে সংস্থাটি কিনতে বড় কর্পোরেশনগুলির অফার প্রত্যাখ্যান করেছিল। ২০০ 2007 সালে একটি সাক্ষাত্কারে জাকারবার্গ তার যুক্তি ব্যাখ্যা করেছিলেন: "এটি অর্থের পরিমাণের কারণে নয়। আমার এবং আমার সহকর্মীদের জন্য, সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়টি হল আমরা মানুষের জন্য একটি উন্মুক্ত তথ্য প্রবাহ তৈরি করি। সংঘবদ্ধদের মালিকানাধীন মিডিয়া কর্পোরেশনগুলি কেবলমাত্র আমার কাছে আকর্ষণীয় ধারণা নয়।

তিনি 2010 সালে ওয়্যার্ড ম্যাগাজিনে এই লক্ষ্যগুলি পুনরুদ্ধার করেছিলেন: "আমি যে বিষয়টি সম্পর্কে সত্যই চিন্তা করি তা হ'ল মিশন, যা বিশ্বকে উন্মুক্ত করে দেয়।" [৪৫] এর আগে, ২০০৯ সালের এপ্রিলে জুকারবার্গের জন্য অর্থ সরবরাহের কৌশল সম্পর্কে প্রাক্তন নেটস্কেপ সিএফও পিটার কুরির পরামর্শ চেয়েছিলেন। ফেসবুক। জুলাই 21, 2010-এ, জুকারবার্গ জানিয়েছে যে সংস্থাটি 500 মিলিয়ন-ব্যবহারকারী চিহ্নে পৌঁছেছে। ফেসবুক তার অভূতপূর্ব বৃদ্ধির ফলস্বরূপ বিজ্ঞাপন থেকে আরও বেশি আয় করতে পারে কিনা জানতে চাইলে তিনি ব্যাখ্যা করেছিলেন:

আমি অনুমান করি আমরা পারতাম ... আপনি যদি আমাদের অনুসন্ধানের গড় অনুসন্ধানের তুলনায় বিজ্ঞাপনের সাথে আমাদের পৃষ্ঠাগুলির কতটা অংশ নিয়েছেন তা দেখুন। আমাদের জন্য গড় পৃষ্ঠাগুলির 10 শতাংশের চেয়ে কিছুটা কম এবং অনুসন্ধানের গড় গড় প্রায় 20 শতাংশ বিজ্ঞাপনগুলি নিয়েছে ... এটি আমাদের পক্ষে সহজ কাজ। তবে আমরা এর মতো নই। আমরা যথেষ্ট অর্থ উপার্জন করি। ঠিক আছে, আমি বলতে চাইছি, আমরা জিনিসগুলি চালিয়ে যাচ্ছি; আমরা যে হারে চাই তা বাড়ছে

2010 সালে, স্টিভেন লেভি, যিনি 1984 সালের বই হ্যাকারস: হিরোস অফ কম্পিউটার রেভোলিউশন লিখেছিলেন, লিখেছিলেন যে জুকারবার্গ "নিজেকে হ্যাকার হিসাবে স্পষ্টভাবেই ভাবেন"। জুকারবার্গ বলেছিলেন যে "" জিনিসগুলিকে আরও ভাল করতে "" এটি ঠিক আছে "" ফেসবুক প্রতি ছয় থেকে আট সপ্তাহ পরে "হ্যাকাথনস" প্রতিষ্ঠিত যেখানে অংশগ্রহণকারীদের একটি প্রকল্প ধারণার এবং সম্পন্ন করার জন্য একটি রাত হত would সংস্থাটি হ্যাকাথনে সংগীত, খাবার এবং বিয়ার সরবরাহ করেছিল এবং জুকারবার্গ সহ অনেক ফেসবুক স্টাফ সদস্য নিয়মিত উপস্থিত ছিলেন। "ধারণাটি হ'ল আপনি একটি রাতে সত্যিই ভাল কিছু তৈরি করতে পারেন", জুকারবার্গ লেভিকে বলেছিলেন। "এবং এটি এখন ফেসবুকের ব্যক্তিত্বের অংশ ... এটি অবশ্যই আমার ব্যক্তিত্বের মূল বিষয়" "

ভ্যানিটি ফেয়ার ম্যাগাজিনটি ২০১০ এর শীর্ষ 100 "তথ্য বয়সের সবচেয়ে প্রভাবশালী ব্যক্তিদের" তালিকার শীর্ষে জুকারবার্গের নাম্বার 1 রেখেছে। ২০০৯ সালে ভ্যানিটি ফেয়ার ১০০ তালিকায় জুকারবার্গ ২৩ তম স্থানে রয়েছেন। ২০১০ সালে, নিউ স্টেটসম্যানের বার্ষিক সমীক্ষায় বিশ্বের ৫০ টি প্রভাবশালী ব্যক্তিত্বের মধ্যে জাকারবার্গকে ১ 16 নম্বর হিসাবে নির্বাচিত করা হয়েছিল।

স্টিভ জবসের মৃত্যুর পরপরই ২০১১ সালে পিবিএসের সাথে এক সাক্ষাত্কারে জুকারবার্গ বলেছিলেন যে জবস তাকে ফেসবুকে কীভাবে একটি পরিচালনা দল তৈরি করতে হবে সে বিষয়ে পরামর্শ দিয়েছিলেন যা "আপনার মতো উচ্চমানের এবং ভাল জিনিস তৈরিতে মনোনিবেশ করেছিল"।


জাকারবার্গ এবং রাশিয়ার রাষ্ট্রপতি দিমিত্রি মেদভেদেভ মস্কোর বাইরে রাশিয়ান নেতার বাসভবনে তাদের বৈঠককালে, অক্টোবর 1, 2012
1 ই অক্টোবর, 2012-তে রাশিয়ার সোশ্যাল মিডিয়া উদ্ভাবনকে উদ্দীপিত করতে এবং রাশিয়ার বাজারে ফেসবুকের অবস্থান বাড়াতে জাকারবার্গ মস্কোতে রাশিয়ার প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভের সাথে দেখা করেছিলেন। [৫৪] রাশিয়ার যোগাযোগমন্ত্রী টুইট করেছেন যে প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভ সামাজিক যোগাযোগ মাধ্যম জায়ান্টের প্রতিষ্ঠাতাকে রাশিয়ান প্রোগ্রামারদের প্রলুব্ধ করার পরিকল্পনা ত্যাগ এবং পরিবর্তে মস্কোতে একটি গবেষণা কেন্দ্র খোলার বিষয়ে বিবেচনা করার আহ্বান জানিয়েছেন। ২০১২ সালে, রাশিয়ায় ফেসবুকের আনুমানিক 9 মিলিয়ন ব্যবহারকারী ছিল, যখন দেশীয় ক্লোন ভি কে-এর প্রায় 34 মিলিয়ন ছিল।  ফেসবুকের ভোক্তা বিপণনের প্রধান রেবেকা ভ্যান ডাইক দাবি করেছেন যে 85 এপ্রিল, ২০১৩-তে হোম প্রচার প্রচারের প্রথম দিনেই 85 মিলিয়ন আমেরিকান ফেসবুক ব্যবহারকারী প্রকাশিত হয়েছিল।

১৯ আগস্ট, ২০১৩-এ দ্য ওয়াশিংটন পোস্ট জানিয়েছে যে জুকারবার্গের ফেসবুক প্রোফাইলটি ছিল
জুলুর্গবার্গে একটি পাবলিক ফেসবুক পোস্ট, আগস্ট ২০১৩ এর শেষের দিকে ইন্টারনেট.org প্রকল্প চালু করেছিল। তিনি ব্যাখ্যা করেছিলেন যে এই উদ্যোগের প্রাথমিক লক্ষ্য লঞ্চের তারিখ অনুসারে সংযুক্ত নয় এমন পাঁচ বিলিয়ন মানুষকে ইন্টারনেট অ্যাক্সেস সরবরাহ করা। ত্রি-স্তরের কৌশল ব্যবহার করে, ইন্টারনেট.অর্গও নতুন কর্মসংস্থান সৃষ্টি করবে এবং নতুন বাজার উন্মুক্ত করবে, জুকারবার্গের মতে। তিনি তার পোস্টে বলেছেন:

বিশ্ব অর্থনীতি এই মুহুর্তে একটি বিশাল উত্তরণের মধ্য দিয়ে যাচ্ছে। জ্ঞান অর্থনীতি ভবিষ্যত। সবাইকে অনলাইনে আনার মাধ্যমে আমরা কেবল কোটি কোটি মানুষের জীবন উন্নত করব না, তারা বিশ্বের যেসব ধারণাগুলি এবং উত্পাদনশীলতা অবদান রাখবে সেগুলি থেকে আমরা উপকৃত হওয়ায় আমরা আমাদের নিজস্ব উন্নতিও করব। প্রত্যেককে সংযোগ করার সুযোগ দেওয়া হ'ল জ্ঞান অর্থনীতি সক্ষম করার ভিত্তি। আমাদের কেবল একমাত্র কাজটি করা উচিত নয়, এটি একটি মৌলিক এবং প্রয়োজনীয় পদক্ষেপ

নেট নিরপেক্ষতার ধারণাটি আনার প্রচেষ্টায় প্রমাণিত হওয়ার জন্য, জুকারবার্গ সিলিকন উপত্যকায় নরেন্দ্র মোদী, সত্য নাদেলা এবং সুন্দর পিচয়ের সাথে দেখা করেছিলেন, কীভাবে কার্যকরভাবে স্বল্পোন্নত দেশগুলিতে সাশ্রয়ী মূল্যের ইন্টারনেট ব্যবহারের ব্যবস্থা করা যায় সে বিষয়ে আলোচনা করার জন্য। দীক্ষা হিসাবে, তিনি গ্রামীণ সম্প্রদায়গুলিকে ইন্টারনেটের সাথে যুক্ত থাকতে সাহায্য করার জন্য ডিজিটাল ভারতে তার সমর্থন বাড়ানোর জন্য তার ফেসবুক প্রোফাইল চিত্রটি পরিবর্তন করেছিলেন

ব্যক্তিগত জীবন
হার্ভার্ডে সফরকালে এক ভ্রাতৃত্বীয় পার্টিতে তাঁর ভবিষ্যত স্ত্রী সহকর্মী প্রিসিলা চ্যানের সাথে জুকারবার্গের দেখা হয়েছিল। তারা ২০০৩ সালে ডেটিং শুরু করেছিল
২০১০ এর সেপ্টেম্বরে, জুকারবার্গ চ্যানকে তত্কালীন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের একজন মেডিকেল শিক্ষার্থী তার ভাড়া দেওয়া পালো আল্টো বাড়িতে intoুকতে আমন্ত্রণ জানান। জুকারবার্গ ২০১০ সালের ডিসেম্বরে দম্পতির চীন সফরের প্রস্তুতিতে ম্যান্ডারিন অধ্যয়ন করেছ  ১৯ ই মে, ২০১২, জুকারবার্গ এবং চ্যান মেডিকেল স্কুল থেকে স্নাতকোত্তর উদযাপন অনুষ্ঠানে এমন একটি ইভেন্টে জাকারবার্গের উঠোনে বিয়ে করেছিলেন। জুলাই 31, 2015-এ, জুকারবার্গ ঘোষণা করেছিলেন যে দম্পতি একটি বাচ্চা বালিকা প্রত্যাশা করছেন এবং প্রকাশ করেছেন যে চ্যান এর আগে তিনটি গর্ভপাত হয়েছিল ১ ডিসেম্বর, জুকারবার্গ তাদের কন্যা ম্যাক্সিমা চ্যান জাকারবার্গের ("ম্যাক্স") জন্মের কথা ঘোষণা করেছিলেন। এই দম্পতি তাদের চীনা নববর্ষের ভিডিওতে ঘোষণা করেছিলেন যে ম্যাক্সিমার অফিসিয়াল চীনা নাম চেন মিংগু (চীনা: 陈明宇)তারা আগস্ট, 2017 এ তাদের দ্বিতীয় মেয়েকে আগস্টে স্বাগত জানিয়েছে

তাদের পুলি কুকুর, বিস্ট এর ফেসবুকে দুই মিলিয়নেরও বেশি ফলোয়ার রয়েছে
জুকারবার্গ চীনে খুব সক্রিয় ছিলেন। তিনি ২০১৪ সাল থেকে সিংহুয়া বিশ্ববিদ্যালয় ব্যবসায় বিদ্যালয়ের উপদেষ্টা বোর্ডের সদস্য ছিলেন।

উত্থিত ইহুদি, জুকারবার্গ একবার নাস্তিক হিসাবে চিহ্নিত, তবুও তার মতামত সংশোধন করেছে। ২০১ 2016 সালে, তিনি বলেছিলেন: "আমি ইহুদিদের উত্থিত হয়েছিলাম এবং তারপরে আমি এমন একটি সময় পেরিয়েছিলাম যেখানে আমি বিষয়গুলিতে প্রশ্নবিদ্ধ হয়েছিলাম, তবে এখন আমি বিশ্বাস করি ধর্ম অত্যন্ত গুরুত্বপূর্ণ।"

Writing By Shahadat Hossen

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

When HSC Result 2020 will publish?

  এ বছর 5.54 লক্ষ পুরুষ শিক্ষার্থী এবং 5.65 লক্ষ মহিলা শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছে। বিদেশে ((সাত) কেন্দ্রে এইচএসসি পরীক্ষাও অনুষ্ঠিত হচ্ছে, যেখানে ২ 262 জন শিক্ষার্থী পরীক্ষা দিচ্ছে। দিনের প্রথমার্ধে পরীক্ষাগুলি সকাল দশটায় শুরু হয়ে দুপুর ১ টা অবধি চলবে, দিনের দ্বিতীয়ার্ধে পরীক্ষা শুরু হবে ২: সন্ধ্যা 00 টা ৩০ মিনিটে এবং শেষ হবে বিকেল ৫ টা ৫০ মিনিটে প্রতিবন্ধী শিক্ষার্থীদের স্ক্রাইবদের সহায়তায় তাদের উত্তর লিখতে আরও 20 মিনিট সময় দেওয়া হবে। যাদের বিশেষ প্রয়োজন রয়েছে অতিরিক্ত 30 মিনিটের পাশাপাশি তাদের বাবা-মা, শিক্ষক বা কোনও সহায় সহায়তার সাথে অনুমতি দেওয়া হবে। সাধারণভাবে, শিক্ষা বোর্ড নিয়ম করেছে যে বাংলাদেশের সকল পাবলিক বোর্ড পরীক্ষার ফলাফল পরীক্ষা দিন পরে বা শেষ রচনা পরীক্ষা শেষ করার দিনের পরে প্রকাশ করা উচিত। এইচএসসির ফলাফল 30/31 জানুয়ারী 2021-এ প্রকাশিত হবে already আপনি ইতিমধ্যে জানেন যে, এইচএসসি পরীক্ষা 2020 2020 সালে শুরু হয়েছিল এবং 15-06-2020 এ শেষ হয়েছে। এইচএসসি ফলাফল 2020 প্রকাশের তারিখ বাংলাদেশ এই বছর, এইচএসসি ফলাফল 2020 30/31 জানুয়ারী 2021 প্রকাশিত হবে

Mobile phone

একটি প্রাথমিক স্মার্টফোনে মোবাইল ফোন বিবর্তন একটি মোবাইল ফোন, সেল ফোন, সেলফোন, বা হ্যান্ড ফোন, কখনও কখনও কেবল মোবাইল, সেল বা জাস্ট ফোনে সংক্ষিপ্ত করে দেওয়া হয় এমন একটি পোর্টেবল টেলিফোন যা ব্যবহারকারী টেলিফোনের পরিষেবা অঞ্চলে চলার সময় একটি রেডিও ফ্রিকোয়েন্সি লিঙ্কের মাধ্যমে কল করতে এবং কল পেতে পারে। রেডিও ফ্রিকোয়েন্সি লিঙ্কটি একটি মোবাইল ফোন অপারেটরের স্যুইচিং সিস্টেমগুলির সাথে সংযোগ স্থাপন করে, যা পাবলিক স্যুইচড টেলিফোন নেটওয়ার্ক (পিএসটিএন) এ অ্যাক্সেস সরবরাহ করে। আধুনিক মোবাইল টেলিফোন পরিষেবাগুলি একটি সেলুলার নেটওয়ার্ক আর্কিটেকচার ব্যবহার করে এবং তাই মোবাইল ফোনগুলি উত্তর আমেরিকাতে সেলুলার টেলিফোন বা সেল ফোন বলে। টেলিফোনি ছাড়াও, 2000s-যুগের মোবাইল ফোনগুলি পাঠ্য বার্তা, এমএমএস, ইমেল, ইন্টারনেট অ্যাক্সেস, স্বল্প-পরিসীমা বেতার যোগাযোগ (ইনফ্রারেড, ব্লুটুথ), ব্যবসায়িক অ্যাপ্লিকেশন, ভিডিও গেম এবং ডিজিটাল ফটোগ্রাফির মতো বিভিন্ন পরিষেবা সমর্থন করে support কেবলমাত্র সেই ক্ষমতাগুলি সরবরাহ করে এমন মোবাইল ফোনগুলি বৈশিষ্ট্য ফোন হিসাবে পরিচিত; যে মোবাইল ফোনগুলি প্রচুর পরিমাণে উন্নত কম্প