সরাসরি প্রধান সামগ্রীতে চলে যান

WI-FI

ওয়াই-ফাই (/ ɪwaɪfaɪ /)

ওয়্যারলেস নেটওয়ার্কিং প্রযুক্তির একটি পরিবার, আইইইই 802.11 স্ট্যান্ডার্ডের পরিবারের উপর ভিত্তি করে, যা সাধারণত ডিভাইস এবং ইন্টারনেট অ্যাক্সেসের স্থানীয় অঞ্চল নেটওয়ার্কিংয়ের জন্য ব্যবহৃত হয়। ওয়াই-ফাই হ'ল অলাভজনক ওয়াই-ফাই অ্যালায়েন্সের একটি ট্রেডমার্ক, যা আন্তঃব্যবহারযোগ্যতা শংসাপত্র পরীক্ষার সাফল্যের সাথে সম্পন্ন পণ্যগুলিতে ওয়াই-ফাই সার্টিফাইড শব্দটি ব্যবহারকে সীমাবদ্ধ করে। ২ ৩ ২০১০ সাল পর্যন্ত, ওয়াই-ফাই অ্যালায়েন্সে বিশ্বজুড়ে ৫ টিরও বেশি সংখ্যক সংস্থা ছিল ২০০৯-এর হিসাবে, ওয়াই-ফাই-ইন্টিগ্রেটেড সার্কিট চিপগুলি বার্ষিক প্রায় 580 মিলিয়ন ইউনিট প্রেরণ করে  যে ডিভাইসগুলি ওয়াই-ফাই প্রযুক্তি ব্যবহার করতে পারে তার মধ্যে ডেস্কটপ এবং ল্যাপটপ, স্মার্টফোন এবং ট্যাবলেট, স্মার্ট টিভি, প্রিন্টার, ডিজিটাল অডিও প্লেয়ার, ডিজিটাল ক্যামেরা, গাড়ি এবং ড্রোন অন্তর্ভুক্ত রয়েছে।

ওয়াই-ফাই আইইইই 802 প্রোটোকল পরিবারের একাধিক অংশ ব্যবহার করে এবং এটি তারযুক্ত ভাইবোন ইথারনেটের সাথে নির্বিঘ্নে ইন্টারঅক করার জন্য ডিজাইন করা হয়েছে। সামঞ্জস্যপূর্ণ ডিভাইসগুলি একে অপরের ওয়্যারলেস অ্যাক্সেস পয়েন্টের পাশাপাশি তারযুক্ত ডিভাইস এবং ইন্টারনেটের মাধ্যমে নেটওয়ার্ক করতে পারে। ওয়াই-ফাইয়ের বিভিন্ন সংস্করণ বিভিন্ন আইইইই 802.11 প্রোটোকল স্ট্যান্ডার্ড দ্বারা নির্দিষ্ট করা হয়েছে, বিভিন্ন রেডিও প্রযুক্তি রেডিও ব্যান্ড নির্ধারণ করে এবং সর্বোচ্চ ব্যাপ্তিগুলি এবং গতি অর্জন করতে পারে। Wi-Fi সাধারণত 2.4 গিগাহার্টজ (120 মিমি) ইউএইচএফ এবং 5 গিগাহার্টজ (60 মিমি) এসএফএফ আইএসএম রেডিও ব্যান্ড ব্যবহার করে; এই ব্যান্ডগুলি একাধিক চ্যানেলে বিভক্ত হয়েছে। চ্যানেলগুলি নেটওয়ার্কগুলির মধ্যে ভাগ করা যায় তবে কোনও এক মুহুর্তে কেবলমাত্র একটি ট্রান্সমিটার স্থানীয়ভাবে একটি চ্যানেলে স্থানান্তর করতে পারে।

ওয়াই-ফাইয়ের তরঙ্গবন্ধগুলি তুলনামূলকভাবে বেশি শোষণ করে এবং দর্শনীয় লাইনের জন্য সর্বোত্তমভাবে কাজ করে। দেয়াল, পিলার, বাড়ির সরঞ্জামাদি ইত্যাদির মতো অনেকগুলি সাধারণ বাধা বিপুল পরিমাণ হ্রাস করতে পারে তবে এটি ভিড়যুক্ত পরিবেশে বিভিন্ন নেটওয়ার্কের মধ্যে হস্তক্ষেপ হ্রাস করতে সহায়তা করে। একটি অ্যাক্সেস পয়েন্ট (বা হটস্পট) প্রায়শই বাড়ির অভ্যন্তরে প্রায় 20 মিটার (66 66 ফুট) বিস্তৃত থাকে এবং কিছু আধুনিক অ্যাকসেস পয়েন্টগুলি বাইরে বাইরে 150-মিটার (490-ফুট) পরিসীমা দাবি করে। হটস্পট কভারেজটি রেডিও তরঙ্গগুলি আটকে দেয়াল সহ একক ঘরের মতো ছোট হতে পারে বা তাদের মধ্যে রোমিংয়ের অনুমতি সহ অনেকগুলি ওভারল্যাপিং অ্যাক্সেস পয়েন্টগুলি ব্যবহার করে বহু বর্গকিলোমিটারের মতো বড় হতে পারে। সময়ের সাথে সাথে ওয়াই-ফাইয়ের গতি এবং বর্ণালী দক্ষতা বৃদ্ধি পেয়েছে। 2019 সালের হিসাবে, উপযুক্ত হার্ডওয়্যারে চলমান ওয়াই-ফাইয়ের কয়েকটি সংস্করণ 1 গিগাবাইট / সে (প্রতি সেকেন্ডে গিগাবিট) গতি অর্জন করতে পারে।

কোনও ওয়াই-ফাই নেটওয়ার্কের সাথে সংযোগ রাখতে, কোনও ব্যবহারকারীর সাধারণত এসএসআইডি নামক নেটওয়ার্কের নাম এবং একটি পাসওয়ার্ড প্রয়োজন। ওয়াই-ফাই তারযুক্ত নেটওয়ার্কগুলির চেয়ে আক্রমণে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি কারণ কারণ একটি ওয়্যারলেস নেটওয়ার্ক ইন্টারফেস নিয়ামকযুক্ত নেটওয়ার্কের সীমার মধ্যে যে কেউ অ্যাক্সেস চেষ্টা করতে পারে। ওয়াই-ফাই সুরক্ষিত অ্যাক্সেস (ডাব্লুপিএ) এমন প্রযুক্তিগুলির একটি পরিবার যা ওয়াই-ফাই নেটওয়ার্কগুলির মধ্য দিয়ে চলমান তথ্য সুরক্ষার জন্য তৈরি করা হয়েছে এবং এতে ব্যক্তিগত এবং এন্টারপ্রাইজ নেটওয়ার্কগুলির সমাধান অন্তর্ভুক্ত রয়েছে। সময়ের সাথে সাথে সুরক্ষার আড়াআড়ি পরিবর্তিত হওয়ায় ডাব্লুপিএর সুরক্ষা বৈশিষ্ট্যগুলিতে আরও শক্তিশালী সুরক্ষা এবং নতুন সুরক্ষা অনুশীলন অন্তর্ভুক্ত রয়েছে। ডাব্লুপিএ ওয়াই-ফাই প্যাকেটগুলি এনক্রিপ্ট করার জন্য পাসওয়ার্ডটি ব্যবহার করে যাতে ছড়িয়ে থাকা বন্ধ করতে পারে।
১৯ 1971১ সালে, ALOHAnet গ্রেট হাওয়াইয়ান দ্বীপপুঞ্জকে একটি ইউএইচএফ ওয়্যারলেস প্যাকেট নেটওয়ার্কের সাথে সংযুক্ত করে। ALOHAnet এবং ALOHA প্রোটোকল ইথারনেটের প্রথম দিকে অগ্রণীত এবং পরে আইইইই 802.11 প্রোটোকল যথাক্রমে ছিল।

আমেরিকা যুক্তরাষ্ট্রীয় ফেডারেল যোগাযোগ কমিশনের 1985 সালের রায়, লাইসেন্সবিহীন ব্যবহারের জন্য আইএসএম ব্যান্ডটি মুক্তি দিয়েছে। এই ফ্রিকোয়েন্সি ব্যান্ডগুলি মাইক্রোওয়েভ ওভেনের মতো সরঞ্জাম দ্বারা ব্যবহৃত একই এবং হস্তক্ষেপের বিষয়।

ইতিহাস
1991 সালে, এটিএন্ডটি কর্পোরেশনের সাথে এনসিআর কর্পোরেশন ওয়েভেলান নামে ক্যাশিয়ার সিস্টেমে ব্যবহারের উদ্দেশ্যে 802.11-এর পূর্ববর্তী আবিষ্কার করেছিল।

অস্ট্রেলিয়ান রেডিও-জ্যোতির্বিদ ডঃ জন ও'সুলিভান তার সহকর্মী টেরেন্স পেরসিভাল, গ্রাহাম ড্যানিয়েলস, ডায়েট অস্ট্রি এবং জন ডেন একটি কমনওয়েলথ বৈজ্ঞানিক ও শিল্প গবেষণা সংস্থার উপ-উত্পাদন হিসাবে ওয়াই-ফাইতে ব্যবহৃত একটি মূল পেটেন্ট তৈরি করেছেন। (সিএসআইআরও) গবেষণা প্রকল্প, "অণু কণার আকার বিস্ফোরিত মিনি ব্ল্যাক হোলগুলি সনাক্ত করতে একটি ব্যর্থ পরীক্ষা" ডঃ ও 'সুলিভান এবং তার সহকর্মীদের ওয়াই-ফাই আবিষ্কার করার জন্য কৃতিত্ব দেওয়া হয় ১০ ১১ 1992 এবং 1996 সালে, সিএসআইআরও সিগন্যালটিকে "আনমিয়ার" করতে পরে ওয়াই-ফাইতে ব্যবহৃত একটি পদ্ধতির জন্য পেটেন্টস পেয়েছিল
802.11 প্রোটোকলের প্রথম সংস্করণ 1997 সালে প্রকাশিত হয়েছিল এবং 2 এমবিট / গুলি অবধি লিংক গতি সরবরাহ করে। এটি 1999 সালে 112 এমবিট / লিংক গতির অনুমতি দেওয়ার জন্য 802.11 বি দিয়ে আপডেট করা হয়েছিল এবং এটি জনপ্রিয় প্রমাণিত হয়েছিল।

1999-এ, ওয়াই-ফাই অ্যালায়েন্স ওয়াই-ফাই ট্রেডমার্ক ধরে রাখার জন্য একটি ট্রেড অ্যাসোসিয়েশন হিসাবে গঠিত হয়েছিল যার অধীনে বেশিরভাগ পণ্য বিক্রি হয়

Wi-Fi অনেকগুলি বিভিন্ন সংস্থার অধীনে থাকা প্রচুর পরিমাণে পেটেন্ট ব্যবহার করে  15 এপ্রিল ২০০৯ এ, ১৪ টি প্রযুক্তি সংস্থাগুলি সিএসআইআরওর পেটেন্টগুলির লঙ্ঘনের জন্য সিএসআইআরকে $ ১ বিলিয়ন দিতে সম্মত হয়েছে।  এটি অস্ট্রেলিয়াকে অস্ট্রেলিয়ান আবিষ্কার হিসাবে ওয়াই-ফাই হিসাবে চিহ্নিত করেছিল,   যদিও এটি কিছুটা বিতর্কের বিষয় হয়ে দাঁড়িয়েছে ১৮ ১৯ ২০১২ সালে ওয়াই-ফাই পেটেন্ট-লঙ্ঘনের জন্য সিএসআইআরও আরও ২২০ মিলিয়ন ডলারের বন্দোবস্ত জিতেছে, যুক্তরাষ্ট্রে বৈশ্বিক সংস্থাগুলি সিএসআইআরও লাইসেন্সের অধিকারের অতিরিক্ত royal ১ বিলিয়ন ডলার রয়্যালটি প্রদানের প্রয়োজন ছিল। ২০১ In সালে, ওয়্যারলেস লোকাল এরিয়া নেটওয়ার্ক টেস্ট বেডকে অস্ট্রেলিয়ার জাতীয় সংগ্রহশালায় অনুষ্ঠিত ১০০ টি অবজেক্টে ওয়ার্ল্ড অফ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড প্রদর্শনীতে অস্ট্রেলিয়ার অবদান হিসাবে বেছে নেওয়া হয়েছিল

ব্যুৎপত্তি ও পরিভাষা
ওয়াই-ফাই নামটি বাণিজ্যিকভাবে কমপক্ষে আগস্ট 1999 এর প্রথম দিকে ব্যবহার করা হয়েছিল, ব্র্যান্ড-পরামর্শদাতা সংস্থা ইন্টারব্র্যান্ড দ্বারা নির্মিত হয়েছিল। "আইআইইই 802.11 বি ডাইরেক্ট সিকোয়েন্সের চেয়ে কিছুটা ক্রেইয়ার" ছিল এমন একটি নাম তৈরি করার জন্য ডাব্লু-ফাই অ্যালায়েন্স ইন্টারব্র্যান্ডকে নিয়োগ করেছিল
ওয়াই-ফাই জোটের প্রতিষ্ঠাতা সদস্য ফিল বেলঞ্জার এই সভাপতির সভাপতিত্ব করেছিলেন। "ওয়াই-ফাই" নামের নির্বাচনটি উল্লেখ করেছে যে ইন্টারব্র্যান্ড উচ্চ-মানের অডিও প্রযুক্তির একটি শব্দ হাই-ফাই (উচ্চ বিশ্বস্ততা) শব্দটির শ্লেষ হিসাবে একটি ওয়াই-ফাই আবিষ্কার করেছিল

ওয়াই-ফাই নামটির আর কোনও অর্থ নেই এবং এটি আনুষ্ঠানিকভাবে "ওয়্যারলেস বিশ্বস্ততা" এর একটি সংক্ষিপ্ত রূপ ছিল না তবুও, ওয়াই-ফাই অ্যালায়েন্স ব্র্যান্ড নামটি তৈরি হওয়ার পরে অল্প সময়ের জন্য "স্ট্যান্ডার্ড ফর ওয়্যারলেস ফিডিলিটি" বিজ্ঞাপন স্লোগান ব্যবহার করেছিল,  এবং ওয়াই-ফাই অ্যালায়েন্সকে "ওয়্যারলেস "ও বলা হয়েছিল কিছু প্রকাশনাতে বিশ্বস্ততা জোট ইনক "31

ইন্টারব্র্যান্ড এছাড়াও ওয়াই ফাই লোগো তৈরি করেছে। ইয়াং-ইয়াং ওয়াই-ফাই লোগো আন্তঃব্যবহারের জন্য কোনও পণ্যের শংসাপত্রের ইঙ্গিত দেয়

মটোরোলা ক্যানোপির মতো স্থির পয়েন্টগুলির জন্য উদ্দিষ্ট নন-ওয়াই-ফাই প্রযুক্তি সাধারণত স্থির ওয়্যারলেস হিসাবে বর্ণনা করা হয়। বিকল্প ওয়্যারলেস প্রযুক্তিতে মোবাইল ফোনের স্ট্যান্ডার্ডগুলি যেমন 2 জি, 3 জি, 4 জি এবং এলটিই অন্তর্ভুক্ত রয়েছে।

নামটি মাঝে মধ্যে ওয়াইফাই, ওয়াইফাই বা ওয়াইফাই হিসাবে লেখা হয় তবে এগুলি Wi-Fi জোট দ্বারা অনুমোদিত নয় by আইইইই একটি পৃথক, তবে সম্পর্কিত, সংস্থা এবং তাদের ওয়েবসাইট বলেছে যে "ওয়াইফাই ওয়্যারলেস বিশ্বস্ততার একটি সংক্ষিপ্ত নাম"
একটি Wi-Fi ল্যানের সাথে সংযোগ স্থাপন করতে, একটি কম্পিউটার অবশ্যই একটি ওয়্যারলেস নেটওয়ার্ক ইন্টারফেস নিয়ামক দিয়ে সজ্জিত করা উচিত। একটি কম্পিউটার এবং একটি ইন্টারফেস নিয়ামকের সংমিশ্রণকে স্টেশন বলা হয়। এক বা একাধিক ম্যাক ঠিকানা দ্বারা স্টেশনগুলি সনাক্ত করা হয়।

Wi-Fi নোডগুলি প্রায়শই অবকাঠামো মোডে কাজ করে যেখানে সমস্ত যোগাযোগ একটি বেস স্টেশন দিয়ে যায়। অ্যাড-হক মোড বলতে প্রথমে অ্যাক্সেস পয়েন্টে কথা বলার প্রয়োজন ছাড়াই একে অপরের সাথে সরাসরি কথা বলার ডিভাইসগুলি বোঝায়।

একটি পরিষেবা সেট হ'ল নির্দিষ্ট Wi-Fi নেটওয়ার্কের সাথে যুক্ত সমস্ত ডিভাইসের সেট। পরিষেবা সেটে থাকা ডিভাইসগুলির একই তরঙ্গবন্ধগুলি বা চ্যানেলগুলিতে থাকা প্রয়োজন। একটি পরিষেবা সেট স্থানীয়, স্বতন্ত্র, প্রসারিত বা জাল বা সংমিশ্রণ হতে পারে।

প্রতিটি সার্ভিস সেটের একটি সম্পর্কিত শনাক্তকারী থাকে, 32-বাইট পরিষেবা সেট সনাক্তকারী (এসএসআইডি), যা নির্দিষ্ট নেটওয়ার্কটিকে চিহ্নিত করে। নেটওয়ার্কের অংশ হিসাবে বিবেচিত ডিভাইসগুলির মধ্যে এসএসআইডি কনফিগার করা হয়েছে।

বেসিক সার্ভিস সেট (বিএসএস) স্টেশনের একটি গ্রুপ যা সকলেই একই ওয়্যারলেস চ্যানেল, এসএসআইডি এবং অন্যান্য ওয়্যারলেস সেটিংস ভাগ করে যা ওয়্যারলেসভাবে সংযুক্ত থাকে (সাধারণত একই অ্যাক্সেস পয়েন্টে)) : ৩.6 প্রতিটি বিএসএস একটি দ্বারা চিহ্নিত হয় ম্যাক ঠিকানা যা বিএসএসআইডি বলা হয়

সাক্ষ্যদান
আইইইই তাদের স্ট্যান্ডার্ডগুলির সাথে সম্মতি জন্য সরঞ্জাম পরীক্ষা করে না। ইন্টারঅ্যাপেরিবিলিটি এবং পশ্চাদপদ সামঞ্জস্যের মান নির্ধারণ এবং প্রয়োগ করতে এবং ওয়্যারলেস লোকাল-এরিয়া-নেটওয়ার্ক প্রযুক্তি উন্নীত করতে এই অকার্যকরতা পূরণ করার জন্য 1999 সালে অলাভজনক ওয়াই-ফাই অ্যালায়েন্স গঠিত হয়েছিল। ২০১০ সালের হিসাবে, ওয়াই-ফাই অ্যালায়েন্সটি ৫ টিরও বেশি সংখ্যক সংস্থা নিয়ে গঠিত এবং এতে 3 কম (বর্তমানে এইচপিই / হিউলেট প্যাকার্ড এন্টারপ্রাইজের মালিকানাধীন), এ্যারোনেট (বর্তমানে সিসকো মালিকানাধীন), হ্যারিস সেমিকন্ডাক্টর (বর্তমানে ইন্টারসিলের মালিকানাধীন), লুসেন্ট (বর্তমানে নোকিয়া এবং সিম্বল টেকনোলজিস (বর্তমানে জেব্রা টেকনোলজিসের মালিকানাধীন) এর মালিকানাধীন ওয়াই-ফাই অ্যালায়েন্স আইইইই থেকে আইইইই 802.11 মানক ভিত্তিক প্রযুক্তিগুলিতে ওয়াই-ফাই ব্র্যান্ডের ব্যবহার প্রয়োগ করে। এর মধ্যে ওয়্যারলেস লোকাল এরিয়া নেটওয়ার্ক (ডাব্লুএলএএন) সংযোগ, ডিভাইস থেকে ডিভাইস সংযোগ (যেমন ওয়াই-ফাই পিয়ার থেকে পিয়ার ওরফে ওয়াই-ফাই ডাইরেক্ট), ব্যক্তিগত অঞ্চল নেটওয়ার্ক (প্যান), স্থানীয় অঞ্চল নেটওয়ার্ক (ল্যান) এবং এমনকি কিছু সীমিত প্রশস্ত অঞ্চল অন্তর্ভুক্ত রয়েছে নেটওয়ার্ক (WAN) সংযোগগুলি। ওয়াই-ফাই অ্যালায়েন্সে সদস্যপদযুক্ত উত্পাদক, যাদের পণ্য শংসাপত্র প্রক্রিয়াটি পাস করে, সেই পণ্যগুলিকে ওয়াই-ফাই লোগো দিয়ে চিহ্নিত করার অধিকার অর্জন করে।

বিশেষত, শংসাপত্রের প্রক্রিয়াটির জন্য আইইইই 802.11 রেডিও স্ট্যান্ডার্ড, ডাব্লুপিএ এবং ডাব্লুপিএ 2 সুরক্ষা মান এবং ইএপি প্রমাণীকরণের মানের সাথে সামঞ্জস্যতা প্রয়োজন। শংসাপত্রের মধ্যে আইইইই 802.11 খসড়া মানদণ্ডের পরীক্ষা করা, রূপান্তরিত ডিভাইসে সেলুলার-ফোন প্রযুক্তির সাথে মিথস্ক্রিয়া এবং সুরক্ষা সেটআপ, মাল্টিমিডিয়া এবং পাওয়ার-সঞ্চয় সম্পর্কিত বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত থাকতে পারে

প্রতিটি ওয়াই-ফাই ডিভাইস শংসাপত্রের জন্য জমা দেওয়া হয় না। ওয়াই-ফাই শংসাপত্রের অভাব অগত্যা কোনও ডিভাইস অন্যান্য ওয়াই-ফাই ডিভাইসের সাথে সঙ্গতিপূর্ণ নয় এমনটি বোঝায় না ওয়াই-ফাই অ্যালায়েন্স মার্কিন যুক্তরাষ্ট্রে ইউএইচএফ টিভি ব্যান্ডের প্রস্তাবিত নেটওয়ার্কিং বর্ণনা করার জন্য ইউএস ফেডারেল কমিউনিকেশন কমিশন (এফসিসি) দ্বারা নির্মিত সুপার ওয়াই-ফাইয়ের মতো ডাইরিভেটিভ শর্তাদি অনুমোদিত বা নাও করতে পারে।
আইইইই তাদের স্ট্যান্ডার্ডগুলির সাথে সম্মতি জন্য সরঞ্জাম পরীক্ষা করে না। ইন্টারঅ্যাপেরিবিলিটি এবং পশ্চাদপদ সামঞ্জস্যের মান নির্ধারণ এবং প্রয়োগ করতে এবং ওয়্যারলেস লোকাল-এরিয়া-নেটওয়ার্ক প্রযুক্তি উন্নীত করতে এই অকার্যকরতা পূরণ করার জন্য 1999 সালে অলাভজনক ওয়াই-ফাই অ্যালায়েন্স গঠিত হয়েছিল। ২০১০ সালের হিসাবে, ওয়াই-ফাই অ্যালায়েন্সটি ৩ ৫ টিরও বেশি সংখ্যক সংস্থা নিয়ে গঠিত এবং এতে 3 কম (বর্তমানে এইচপিই / হিউলেট প্যাকার্ড এন্টারপ্রাইজের মালিকানাধীন), এ্যারোনেট (বর্তমানে সিসকো মালিকানাধীন), হ্যারিস সেমিকন্ডাক্টর (বর্তমানে ইন্টারসিলের মালিকানাধীন), লুসেন্ট (বর্তমানে নোকিয়া এবং সিম্বল টেকনোলজিস (বর্তমানে জেব্রা টেকনোলজিসের মালিকানাধীন) এর মালিকানাধীন  ওয়াই-ফাই অ্যালায়েন্স আইইইই থেকে আইইইই 802.11 মানক ভিত্তিক প্রযুক্তিগুলিতে ওয়াই-ফাই ব্র্যান্ডের ব্যবহার প্রয়োগ করে। এর মধ্যে ওয়্যারলেস লোকাল এরিয়া নেটওয়ার্ক (ডাব্লুএলএএন) সংযোগ, ডিভাইস থেকে ডিভাইস সংযোগ (যেমন ওয়াই-ফাই পিয়ার থেকে পিয়ার ওরফে ওয়াই-ফাই ডাইরেক্ট), ব্যক্তিগত অঞ্চল নেটওয়ার্ক (প্যান), স্থানীয় অঞ্চল নেটওয়ার্ক (ল্যান) এবং এমনকি কিছু সীমিত প্রশস্ত অঞ্চল অন্তর্ভুক্ত রয়েছে নেটওয়ার্ক (WAN) সংযোগগুলি। ওয়াই-ফাই অ্যালায়েন্সে সদস্যপদযুক্ত উত্পাদক, যাদের পণ্য শংসাপত্র প্রক্রিয়াটি পাস করে, সেই পণ্যগুলিকে ওয়াই-ফাই লোগো দিয়ে চিহ্নিত করার অধিকার অর্জন করে।

বিশেষত, শংসাপত্রের প্রক্রিয়াটির জন্য আইইইই 802.11 রেডিও স্ট্যান্ডার্ড, ডাব্লুপিএ এবং ডাব্লুপিএ 2 সুরক্ষা মান এবং ইএপি প্রমাণীকরণের মানের সাথে সামঞ্জস্যতা প্রয়োজন। শংসাপত্রের মধ্যে আইইইই 802.11 খসড়া মানদণ্ডের পরীক্ষা করা, রূপান্তরিত ডিভাইসে সেলুলার-ফোন প্রযুক্তির সাথে মিথস্ক্রিয়া এবং সুরক্ষা সেটআপ, মাল্টিমিডিয়া এবং পাওয়ার-সঞ্চয় সম্পর্কিত বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত থাকতে পারে

সংস্করণ
প্রতিটি ওয়াই-ফাই ডিভাইস শংসাপত্রের জন্য জমা দেওয়া হয় না। ওয়াই-ফাই শংসাপত্রের অভাব অগত্যা কোনও ডিভাইস অন্যান্য ওয়াই-ফাই ডিভাইসের সাথে সঙ্গতিপূর্ণ নয় এমনটি বোঝায় না  ওয়াই-ফাই অ্যালায়েন্স মার্কিন যুক্তরাষ্ট্রে ইউএইচএফ টিভি ব্যান্ডের প্রস্তাবিত নেটওয়ার্কিং বর্ণনা করার জন্য ইউএস ফেডারেল কমিউনিকেশন কমিশন (এফসিসি) দ্বারা নির্মিত সুপার ওয়াই-ফাইয়ের মতো ডাইরিভেটিভ শর্তাদি অনুমোদিত বা নাও করতে পারে।
সরঞ্জামগুলি প্রায়শই ওয়াই-ফাইয়ের একাধিক সংস্করণ সমর্থন করে। যোগাযোগ করতে, ডিভাইসগুলিকে অবশ্যই একটি সাধারণ Wi-Fi সংস্করণ ব্যবহার করা উচিত। সংস্করণগুলি তারা যে রেডিও ওয়েভব্যান্ডগুলি পরিচালনা করে, রেডিও ব্যান্ডউইথ যেগুলি দখল করে থাকে, সর্বাধিক ডেটা রেট তারা সমর্থন করতে পারে এবং অন্যান্য বিশদগুলির মধ্যে পার্থক্য করে। সাধারণভাবে, নিম্ন ফ্রিকোয়েন্সিগুলির ভাল পরিসীমা থাকে তবে এর ক্ষমতা কম থাকে। কিছু সংস্করণ একাধিক অ্যান্টেনার ব্যবহারের অনুমতি দেয়, যা আরও বেশি গতির পাশাপাশি হস্তক্ষেপ হ্রাস করার অনুমতি দেয়।

.তিহাসিকভাবে, সরঞ্জামগুলি কেবলমাত্র Wi-Fi এর সংস্করণগুলি IEEE স্ট্যান্ডার্ডটির সমর্থন করে যা এটি সমর্থন করে listed 2018 সালে, ওয়াই-ফাই জোট প্রজন্মের নম্বরটিকে মানিকরণ করেছে যাতে সরঞ্জামগুলি নির্দেশ করতে পারে যে এটি Wi-Fi 4 (যদি সরঞ্জামগুলি 802.11n সমর্থন করে), Wi-Fi 5 (802.11ac) এবং Wi-Fi 6 (802.11) সমর্থন করে কুঠার)। এই প্রজন্মের পূর্ববর্তী সংস্করণগুলির সাথে পশ্চাদগামী সামঞ্জস্যের একটি উচ্চ ডিগ্রি রয়েছে। জোট জানিয়েছে যে প্রজন্মের স্তর 4, 5, বা 6 সংকেত শক্তি সহ সংযুক্ত হওয়ার সাথে সাথে ইউজার ইন্টারফেসে ইঙ্গিত দেওয়া যেতে পারে

Wi-Fi এর সংস্করণগুলির সম্পূর্ণ তালিকা: 802.11a, 802.11 বি, 802.11 জি, 802.11 এন (ওয়াই ফাই 4 , 802.11 এইচ, 802.11 আই, 802.11-2007, 802.11-2012, 802.11ac (ওয়াই -ফাই 5 , 802.11 এডি, 802.11 এফ, 802.11-2016, 802.11 এএইচ, 802.11 এআই, 802.11 এজে, 802.11 এ্যাক, 802.11 ম্যাক (ওয়াই-ফাই 6 , 802.11 এ।


ইন্টারনেট সুবিধা

Wi-Fi প্রযুক্তি ইন্টারনেট বা সংযোগযুক্ত এক বা একাধিক রাউটারের ওয়াই-ফাই সীমার মধ্যে থাকা ডিভাইসগুলিতে স্থানীয় নেটওয়ার্ক এবং ইন্টারনেট অ্যাক্সেস সরবরাহ করতে ব্যবহৃত হতে পারে। এক বা একাধিক আন্তঃসংযুক্ত অ্যাক্সেস পয়েন্টের (হটস্পট) কভারেজটি কয়েকটি কক্ষের মতো ছোট এলাকা থেকে বহু বর্গকিলোমিটার পর্যন্ত বিস্তৃত হতে পারে। বৃহত্তর অঞ্চলে কভারেজের ওভারল্যাপিং কভারেজ সহ একাধিক অ্যাক্সেস পয়েন্টের প্রয়োজন হতে পারে। উদাহরণস্বরূপ, লন্ডনে ওয়্যারলেস জাল নেটওয়ার্কগুলিতে পাবলিক আউটডোর ওয়াই-ফাই প্রযুক্তি সফলভাবে ব্যবহৃত হয়েছে। একটি আন্তর্জাতিক উদাহরণ হ'ল ফন।

ওয়াই-ফাই ব্যক্তিগত বাড়িগুলি, ব্যবসায়ের পাশাপাশি সর্বজনীন স্থানগুলিতে পরিষেবা সরবরাহ করে। ওয়াই-ফাই হটস্পটগুলি নিখরচায় বা বাণিজ্যিকভাবে সেট আপ করা যেতে পারে, প্রায়শই অ্যাক্সেসের জন্য ক্যাপটিভ পোর্টাল ওয়েব পৃষ্ঠা ব্যবহার করে। সংস্থা, উত্সাহী, কর্তৃপক্ষ এবং ব্যবসা যেমন বিমানবন্দর, হোটেল এবং রেস্তোঁরাগুলি নির্বাচিত অঞ্চলগুলিতে ব্যবসায়ের প্রচারের জন্য পরিষেবা সরবরাহ করতে গ্রাহকদের আকর্ষণ করার জন্য প্রায়শই বিনামূল্যে বা বেতনের ব্যবহারের হটস্পট সরবরাহ করে।

কাঠামোর জন্য ইন্টারনেট অ্যাক্সেস এবং ইন্টারনেটের ব্যবস্থা করার জন্য রাউটারগুলি প্রায়শই একটি ডিজিটাল গ্রাহক লাইন মডেম বা একটি তারের মডেম এবং একটি ওয়াই-ফাই অ্যাক্সেস পয়েন্ট অন্তর্ভুক্ত করে homes

একইভাবে, ব্যাটারি চালিত রাউটারগুলিতে একটি সেলুলার ইন্টারনেট রেডিও মডেম এবং ওয়াই-ফাই অ্যাক্সেস পয়েন্ট অন্তর্ভুক্ত থাকতে পারে। যখন কোনও সেলুলার ডেটা ক্যারিয়ারের সদস্যতা নেওয়া হয় তখন তারা কাছাকাছি ওয়াই-ফাই স্টেশনগুলিকে টিথারিং কৌশলটি ব্যবহার করে 2G, 3G বা 4G নেটওয়ার্কের মাধ্যমে ইন্টারনেট অ্যাক্সেসের অনুমতি দেয়। অনেক স্মার্টফোনের এই ধরণের একটি অন্তর্নির্মিত ক্ষমতা রয়েছে, অ্যান্ড্রয়েড, ব্ল্যাকবেরি, বাডা, আইওএস (আইফোন), উইন্ডোজ ফোন এবং সিম্বিয়ান উপর ভিত্তি করে, যদিও ক্যারিয়ারগুলি প্রায়শই বৈশিষ্ট্যটি অক্ষম করে দেয়, বা এটি সক্ষম করতে একটি পৃথক ফি চার্জ করে, বিশেষত সীমাহীন ডেটা পরিকল্পনা সহ গ্রাহকরা। "ইন্টারনেট প্যাকগুলি" স্মার্টফোন ব্যবহার না করে এই ধরণের স্ট্যান্ডেলোন সুবিধাও সরবরাহ করে; উদাহরণগুলিতে MiFi- এবং WiBro- ব্র্যান্ডযুক্ত ডিভাইস অন্তর্ভুক্ত। সেলুলার মডেম কার্ড থাকা কিছু ল্যাপটপ মোবাইল ইন্টারনেট Wi-Fi অ্যাক্সেস পয়েন্ট হিসাবেও কাজ করতে পারে।

উন্নত বিশ্বের অনেক traditional তিহ্যবাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসগুলি কমপক্ষে আংশিক Wi-Fi কভারেজ সরবরাহ করে। কার্নেগি মেলন বিশ্ববিদ্যালয় ওয়াইফাই ব্র্যান্ডিংয়ের সূচনা হওয়ার আগে ১৯৯৩ সালে তার পিটসবার্গ ক্যাম্পাসে ওয়্যারলেস অ্যান্ড্রু নামে প্রথম ক্যাম্পাস-ওয়াইড ওয়্যারলেস ইন্টারনেট নেটওয়ার্ক তৈরি করে। ফেব্রুয়ারী 1997 এর মধ্যে, সিএমইউ ওয়াই-ফাই অঞ্চলটি পুরোপুরি চালু ছিল। অনেক বিশ্ববিদ্যালয় এডুরোয়াম আন্তর্জাতিক অনুমোদনের পরিকাঠামোর মাধ্যমে শিক্ষার্থী ও কর্মীদের ওয়াই-ফাই অ্যাক্সেস সরবরাহে সহযোগিতা করে।

শহর-জুড়ে
2000 এর দশকের গোড়ার দিকে, বিশ্বের অনেক শহর শহরব্যাপী ওয়াই-ফাই নেটওয়ার্ক নির্মাণের পরিকল্পনা ঘোষণা করেছিল। অনেক সফল উদাহরণ আছে; 2004 সালে, মহীশূর (মহীসুর) ভারতের প্রথম ওয়াই-ফাই-সক্ষম শহর হয়ে উঠল। ওয়াইফায়নেট নামে একটি সংস্থা মহীশূরে হটস্পট স্থাপন করেছে, পুরো শহর এবং আশেপাশের কয়েকটি গ্রাম coveringেকে ফেলেছে।

2005 সালে, সেন্ট ক্লাউড, ফ্লোরিডা এবং ক্যালিফোর্নিয়ার সানিওয়ালে আমেরিকা যুক্তরাষ্ট্রের প্রথম শহর হয়ে উঠেছে যা শহরজুড়ে ফ্রি ওয়াই-ফাই সরবরাহ করেছে (মেট্রোফাই থেকে) মিনিয়াপলিস তার সরবরাহকারীর জন্য বার্ষিক $ 1.2 মিলিয়ন লাভ করেছে

২০১০ সালের মে মাসে লন্ডনের মেয়র বরিস জনসন ২০১২ সালের মধ্যে লন্ডন-ওয়াইড ওয়াই-ফাই করার প্রতিশ্রুতি দিয়েছেন।  ওয়েস্টমিনস্টার এবং ইসলিংটন  সহ বেশ কয়েকটি শহর ইতিমধ্যে সেই সময়ে বিস্তৃত বহিরঙ্গন ওয়াই-ফাই কভারেজ ছিল।

দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলের কর্মকর্তারা শহরের বাইরের পাবলিক স্পেস, প্রধান রাস্তাঘাট এবং ঘনবসতিযুক্ত আবাসিক এলাকা সহ নগরীর আশেপাশের ১০,০০০ এরও বেশি জায়গায় বিনামূল্যে ইন্টারনেট অ্যাক্সেস সরবরাহ করতে যাচ্ছেন। সিওল কেটি, এলজি টেলিকম এবং এসকে টেলিকমকে ইজারা দেবে। সংস্থাগুলি এই প্রকল্পে ৪৪ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে, যা ২০১৫ সালে শেষ করা হয়েছিল।

ভৌগলিক-অবস্থান
Wi-Fi পজিশনিং সিস্টেমগুলি কোনও ডিভাইসের অবস্থান সনাক্ত করতে Wi-Fi হটস্পটগুলির অবস্থানগুলি ব্যবহার করে

অপারেশনাল নীতি
ওয়াই-ফাই স্টেশনগুলি একে অপরকে ডেটা প্যাকেট পাঠিয়ে যোগাযোগ করে: পৃথকভাবে রেডিওতে প্রেরণ করা এবং বিতরণ করা ডেটার ব্লক blocks সমস্ত রেডিওর মতোই, এটি বাহক তরঙ্গগুলিকে সংশোধন এবং মোছা দ্বারা সম্পন্ন করা হয়। ওয়াই-ফাইয়ের বিভিন্ন সংস্করণ বিভিন্ন কৌশল ব্যবহার করে, ৮০২.১১ বি একক ক্যারিয়ারে ডিএসএসএস ব্যবহার করে, যেখানে ৮০২.১১ এ, ওয়াই-ফাই ৪, ৫ এবং 6 চ্যানেলের (অফডিএম) এর মধ্যে কিছুটা পৃথক ফ্রিকোয়েন্সিতে একাধিক ক্যারিয়ার ব্যবহার করে

অন্যান্য আইইইই 802 ল্যানের মতো, স্টেশনগুলি বিশ্বব্যাপী অনন্য 48-বিট ম্যাক ঠিকানা (প্রায়শই সরঞ্জামগুলিতে মুদ্রিত) দিয়ে প্রোগ্রাম করা হয় যাতে প্রতিটি ওয়াই-ফাই স্টেশনের একটি অনন্য ঠিকানা থাকে [[ক] ম্যাকের ঠিকানাগুলি উভয়ই নির্দিষ্ট করতে ব্যবহৃত হয় গন্তব্য এবং প্রতিটি ডেটা প্যাকেটের উত্স। Wi-Fi লিঙ্ক-স্তর সংযোগ স্থাপন করে, যা গন্তব্য এবং উত্স ঠিকানা উভয় ব্যবহার করে সংজ্ঞায়িত করা যায়। সংক্রমণ গ্রহণের সময়, রিসিভার গন্তব্য ঠিকানা ব্যবহার করে তা নির্ধারণের জন্য যে সঞ্চালনটি স্টেশনটির সাথে প্রাসঙ্গিক কিনা তা উপেক্ষা করা উচিত। একটি নেটওয়ার্ক ইন্টারফেস সাধারণত অন্যান্য Wi-Fi স্টেশনগুলিতে সম্বোধিত প্যাকেট গ্রহণ করে না [[খ]

ওয়াই-ফাইয়ের সর্বব্যাপীতার কারণে, হার্ডওয়্যারটির ক্রমহ্রাসমান ব্যয়টিকে সমর্থন করার জন্য প্রয়োজনীয় বেশিরভাগ নির্মাতারা এখন পৃথক নেটওয়ার্ক কার্ড ইনস্টল করার প্রয়োজনীয়তা বাদ দিয়ে সরাসরি পিসি মাদারবোর্ডগুলিতে ওয়াই-ফাই ইন্টারফেস তৈরি করে।

চ্যানেলগুলি অর্ধ ডুপ্লেক্স ব্যবহৃত হয় এবং একাধিক নেটওয়ার্কের দ্বারা সময় ভাগ করে নেওয়া যায়। যখন একই চ্যানেলে যোগাযোগ ঘটে, তখন একটি কম্পিউটারের মাধ্যমে প্রেরিত যে কোনও তথ্য স্থানীয়ভাবে সকলের কাছেই গ্রহণ করা হয়, এমনকি যদি সেই তথ্যটি কেবল একটি গন্তব্যের উদ্দেশ্যে করা হয়  নেটওয়ার্ক ইন্টারফেস কার্ড কেবলমাত্র প্রযোজ্য প্যাকেটগুলি প্রাপ্ত হলে সিপিইউকে বাধা দেয়: কার্ড এতে চিহ্নিত নয় এমন তথ্য উপেক্ষা করে। একই চ্যানেলের ব্যবহারের অর্থ হ'ল ডেটা ব্যান্ডউইথ ভাগ করা হয়, উদাহরণস্বরূপ, উদাহরণস্বরূপ, দুটি ডিভাইস সক্রিয়ভাবে প্রেরণ করা অবস্থায় প্রতিটি ডিভাইসে উপলব্ধ ডেটা ব্যান্ডউইথ অর্ধেক হয়ে যায়।

দুটি স্টেশন একই সাথে সংক্রমণ করার চেষ্টা করলে সংঘর্ষ হয়। তারা প্রেরিত ডেটাগুলিকে দূষিত করে এবং পুনরায় সংক্রমণ করার জন্য স্টেশনগুলির প্রয়োজন। হারিয়ে যাওয়া ডেটা এবং পুনরায় সংক্রমণ থ্রুপুট হ্রাস করে। সবচেয়ে খারাপ ক্ষেত্রে, যেখানে একাধিক সক্রিয় হোস্ট সর্বাধিক অনুমোদিত সংক্ষিপ্ত ফ্রেমের সংক্ষিপ্ত ফ্রেম সংক্রমণ করার চেষ্টা করে, সেখানে অতিরিক্ত সংঘর্ষের ফলে থ্রুপুট নাটকীয়ভাবে হ্রাস পেতে পারে। সংঘর্ষ এড়ানো (সিএসএমএ / সিএ) সহ ক্যারিয়ার সেন্সর একাধিক অ্যাক্সেস হিসাবে পরিচিত একটি স্কিম কম্পিউটার চ্যানেলটি যেভাবে ভাগ করে তা পরিচালনা করে।

Waveband
৮০২.১১ স্ট্যান্ডার্ডটি ওয়াই-ফাই যোগাযোগের জন্য বিভিন্ন স্বতন্ত্র রেডিও ফ্রিকোয়েন্সি রেঞ্জ সরবরাহ করে: ৯০০ মেগাহার্টজ, ২.৪ গিগাহার্টজ, ৫ গিগাহার্টজ, ৫.৯ গিগাহার্টজ এবং G০ গিগাহার্জ ব্যান্ড। প্রতিটি ব্যাপ্তি চ্যানেলের এক বিশাল সংখ্যায় বিভক্ত। দেশগুলি এই ফ্রিকোয়েন্সি রেঞ্জের মধ্যে অনুমোদিত চ্যানেল, অনুমোদিত ব্যবহারকারী এবং সর্বাধিক পাওয়ার স্তরগুলিতে তাদের নিজস্ব বিধি প্রয়োগ করে। আইএসএম ব্যান্ডের ব্যাপ্তিগুলিও প্রায়শই ব্যবহৃত হয় [[60]

৮০২.১১ বি / জি / এন ২৪.৪ গিগাহার্টজ আইএসএম ব্যান্ডটি ব্যবহার করতে পারে, যা পার্ট ১৫ বিধি এবং বিধিমালার অধীনে যুক্তরাষ্ট্রে পরিচালিত। এই ফ্রিকোয়েন্সিটিতে ব্যান্ড সরঞ্জামগুলি মাঝেমধ্যে মাইক্রোওয়েভ ওভেন, কর্ডলেস টেলিফোন, ইউএসবি 3.0 হাব এবং ব্লুটুথ ডিভাইসগুলির হস্তক্ষেপের শিকার হতে পারে।

স্পেকট্রামের কার্যভার এবং অপারেশনাল সীমাবদ্ধতা বিশ্বব্যাপী সামঞ্জস্যপূর্ণ নয়: অস্ট্রেলিয়া এবং ইউরোপ 2.4 গিগাহার্জ ব্যান্ডের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে অনুমোদিত 11 এর বাইরে অতিরিক্ত দুটি চ্যানেল (12, 13) করার অনুমতি দেয়, এবং জাপানের আরও তিনটি (12-14) রয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য দেশে, 802.11a এবং 802.11g ডিভাইসগুলি লাইসেন্স ছাড়াই পরিচালিত হতে পারে, এফসিসি বিধি ও বিধিমালার অংশ 15 এর অনুমতি অনুসারে।

৮০২.১১ এ / এইচ / জে / এন / এসি / কুড়াল ৫ গিগাহার্টজ ইউ-এনআইআই ব্যান্ড ব্যবহার করতে পারে, যা বিশ্বের বেশিরভাগ ক্ষেত্রে কমপক্ষে ২৩ গিগাহার্টজ আইএসএম ফ্রিক্যোয়েন্সি ব্যান্ডের পরিবর্তে কমপক্ষে 23 নন-ওভারল্যাপিং 20 মেগাহার্টজ চ্যানেল সরবরাহ করে চ্যানেলগুলি কেবল 5 মেগাহার্জ বিস্তৃত। 5 গিগাহার্জ ব্যান্ডগুলি 2.4 গিগাহার্জ ব্যান্ডের তুলনায় সাধারণ বিল্ডিং উপকরণ দ্বারা বৃহত্তর ডিগ্রীতে শোষিত হয় এবং সাধারণত সংক্ষিপ্ত পরিসীমা দেয়।

যেহেতু 802.11 স্পেসিফিকেশনগুলি উচ্চতর থ্রুপুট সমর্থন করতে বিকশিত হয়েছে, প্রোটোকলগুলি তাদের ব্যান্ডউইথের ব্যবহারে আরও বেশি দক্ষ হয়ে উঠেছে। অতিরিক্তভাবে তারা ব্যান্ডউইথ যেখানে উপলব্ধ সেখানে আরও থ্রুপুট পাওয়ার জন্য একসাথে চ্যানেলগুলি 'বন্ড' করার ক্ষমতা অর্জন করেছে। 802.11 এন 802.11 এ বা 802.11 জি (20 মেগাহার্টজ) এর তুলনায় ডাবল রেডিও স্পেকট্রাম / ব্যান্ডউইদথ (40 মেগাহার্টজ -8 চ্যানেল) এর জন্য অনুমতি দেয়। 802.11n ঘন সম্প্রদায়গুলিতে হস্তক্ষেপ রোধ করতে নিজেকে 20 মেগাহার্জ ব্যান্ডউইথের মধ্যে সীমাবদ্ধ করতেও সেট করা যেতে পারে 5 গিগাহার্জ ব্যান্ডে, 20, 40, 80 এবং 160 মেগাহার্টজ ব্যান্ডউইথ সংকেতগুলিকে কিছুটা বিধিনিষেধের অনুমতি দেওয়া হয়েছে, অনেক দ্রুত সংযোগ দেওয়া হচ্ছে

যোগাযোগ স্ট্যাক
ওয়াই-ফাই আইইইই 802 প্রোটোকল পরিবারের অংশ। ডেটাটি 802.11 ফ্রেমে সংগঠিত করা হয় যা ডেটা লিঙ্ক স্তরে ইথারনেট ফ্রেমের সাথে খুব মিল, তবে অতিরিক্ত ঠিকানা ক্ষেত্রগুলির সাথে। ল্যানের উপর দিয়ে রাউটিংয়ের জন্য ম্যাক ঠিকানাগুলি নেটওয়ার্ক ঠিকানা হিসাবে ব্যবহৃত হয় [[62]

ওয়াই-ফাইয়ের ম্যাক এবং শারীরিক স্তর (পিএইচওয়াই) স্পেসিফিকেশনগুলি ইনফ্রারেডে ডেটা সংক্রমণ করতে এক বা একাধিক ক্যারিয়ার ওয়েভ এবং 2.4, 3.6, 5, বা 60 গিগাহার্টজ ফ্রিকোয়েন্সি ব্যান্ডগুলি পরিবর্তনের জন্য আইইইই 802.11 দ্বারা সংজ্ঞায়িত করা হয়েছে। এগুলি আইইইই ল্যান / এমএএন স্ট্যান্ডার্ড কমিটি (আইইইই 802) তৈরি এবং রক্ষণাবেক্ষণ করে। স্ট্যান্ডার্ডের বেস সংস্করণটি 1997 সালে প্রকাশিত হয়েছিল এবং এরপরে অনেকগুলি সংশোধন হয়েছিল। স্ট্যান্ডার্ড এবং সংশোধনীগুলি ওয়াই-ফাই ব্র্যান্ড ব্যবহার করে বেতার নেটওয়ার্ক পণ্যগুলির ভিত্তি সরবরাহ করে। প্রতিটি সংশোধনী আনুষ্ঠানিকভাবে বাতিল করা হয় যখন এটি স্ট্যান্ডার্ডের সর্বশেষ সংস্করণে অন্তর্ভুক্ত করা হয়, কর্পোরেট বিশ্ব সংশোধনগুলিতে বাজারজাত করে কারণ তারা তাদের পণ্যের দক্ষতাকে সংক্ষেপে বোঝায়  ফলস্বরূপ, বাজারের জায়গায়, প্রতিটি সংশোধন তার নিজস্ব স্ট্যান্ডার্ড হয়ে যায়।

802.11 এর পাশাপাশি আইইইই 802 প্রোটোকল পরিবারের ওয়াই ফাইয়ের জন্য নির্দিষ্ট বিধান রয়েছে। এগুলি প্রয়োজনীয় কারণ ইথারনেটের কেবল-ভিত্তিক মিডিয়াগুলি সাধারণত ভাগ করা হয় না, অন্যদিকে ওয়্যারলেসের সাহায্যে সমস্ত স্টেশনগুলি রেডিওর চ্যানেল নিয়োগ করে এমন সমস্ত স্টেশনের দ্বারা গৃহীত হয়। ইথারনেটের মূলত তুচ্ছ ত্রুটি হার থাকলেও বেতার যোগাযোগ মাধ্যমটি উল্লেখযোগ্য হস্তক্ষেপ সাপেক্ষে। অতএব, সঠিক সংক্রমণ গ্যারান্টিযুক্ত নয় তাই ডেলিভারি তাই সেরা প্রচেষ্টা প্রসবের প্রক্রিয়া। এর জন্য, ওয়াই-ফাইয়ের জন্য, আইইইই 802.2 দ্বারা নির্দিষ্ট লজিকাল লিঙ্ক কন্ট্রোল (এলএলসি) প্রোটোকল স্ট্যাকের উচ্চ স্তরের উপর নির্ভর না করে পুনরায় চেষ্টা করার জন্য ওয়াই-ফাইয়ের মিডিয়া অ্যাক্সেস কন্ট্রোল (ম্যাক) প্রোটোকল নিয়োগ করে

ইন্টারনেটের কাজের জন্য ওয়াই-ফাই সাধারণত ইন্টারনেট প্রোটোকলের ইন্টারনেট স্তরের নীচে একটি লিঙ্ক স্তর (ওএসআই মডেলের শারীরিক এবং ডেটা লিঙ্ক স্তরগুলির সমতুল্য) হিসাবে স্তরযুক্ত হয়। এর অর্থ হ'ল নোডগুলির একটি যুক্ত ইন্টারনেট ঠিকানা রয়েছে এবং উপযুক্ত সংযোগের সাথে এটি সম্পূর্ণ ইন্টারনেট অ্যাক্সেসের অনুমতি দেয়

অবকাঠামো
অবকাঠামো মোডে, যা সবচেয়ে সাধারণ মোড ব্যবহৃত হয়, সমস্ত যোগাযোগ একটি বেস স্টেশন দিয়ে যায়। নেটওয়ার্কের মধ্যে যোগাযোগের জন্য, এটি এয়ারওয়েভগুলির অতিরিক্ত ব্যবহারের প্রবর্তন করে, তবে সুবিধা রয়েছে যে বেস স্টেশনগুলির সাথে যোগাযোগ করতে পারে এমন দুটি স্টেশনও বেস স্টেশনটির মাধ্যমে যোগাযোগ করতে পারে, যা প্রোটোকলগুলিকে অত্যন্ত সরল করে তোলে।

অ্যাডহক এবং ওয়াই-ফাই সরাসরি
ওয়াই-ফাই অ্যাক্সেস পয়েন্ট মধ্যস্থতাকারী ছাড়াই সরাসরি এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে যোগাযোগের অনুমতি দেয়। একে অ্যাডহক ওয়াই-ফাই সংক্রমণ বলা হয়। বিভিন্ন ধরণের অ্যাডহক নেটওয়ার্ক বিদ্যমান। সহজতম ক্ষেত্রে নেটওয়ার্ক নোডগুলিকে একে অপরের সাথে সরাসরি কথা বলতে হবে। আরও জটিল প্রোটোকলগুলিতে নোডগুলি প্যাকেটগুলি ফরোয়ার্ড করতে পারে এবং নোডগুলি অন্য নোডে কীভাবে পৌঁছতে পারে সে সম্পর্কে নজর রাখে, এমনকি তারা ঘুরেও যায়।

অ্যাড-হক মোডটি প্রথম আবিষ্কার করেছিলেন এবং চই কেওং তোহ তার ১৯৯ 1996 সালের ওয়াই-ফাই অ্যাড-হক রাউটিংয়ের [65 65] আবিষ্কারে আইবিএম থিঙ্কপ্যাডে লুসেনা ওয়েভেলান ৮০২.১১ এ ওয়্যারলেসে প্রয়োগ করেছিলেন একটি আকারের নোডের দৃশ্যের উপরে একটি অঞ্চল জুড়ে। মাইল। সাফল্যটি মোবাইল কম্পিউটিং ম্যাগাজিনে রেকর্ড করা হয়েছিল (১৯৯)) এবং পরে ওয়্যারলেস যোগাযোগের আইইইই লেনদেনগুলিতে আনুষ্ঠানিকভাবে প্রকাশিত হয়, ২০০২  এবং এসিএম সিগমেট্রিকস পারফরম্যান্স মূল্যায়ন পর্যালোচনা, ২০০১।

এই ওয়্যারলেস অ্যাডহক নেটওয়ার্ক মোড মাল্টিপ্লেয়ার হ্যান্ডহেল্ড গেম কনসোলগুলি যেমন নিন্টেন্ডো ডিএস, প্লেস্টেশন পোর্টেবল, ডিজিটাল ক্যামেরা এবং অন্যান্য ভোক্তা ইলেক্ট্রনিক্স ডিভাইসের সাথে জনপ্রিয় প্রমাণিত হয়েছে। কিছু ডিভাইস হটস্পট বা "ভার্চুয়াল রাউটার" হয়ে অ্যাডহক ব্যবহার করে তাদের ইন্টারনেট সংযোগ ভাগ করতে পারে

একইভাবে, ওয়াই-ফাই অ্যালায়েন্স একটি নতুন আবিষ্কার- এবং সুরক্ষা-পদ্ধতি পদ্ধতির মাধ্যমে ফাইল স্থানান্তর এবং মিডিয়া ভাগ করে নেওয়ার জন্য ওয়াই-ফাই ডাইরেক্ট স্পেসিফিকেশন প্রচার করে  ২০১০ সালের অক্টোবরে ওয়াই-ফাই ডাইরেক্ট চালু হয়েছিল।

ওয়াই-ফাইয়ের মাধ্যমে সরাসরি যোগাযোগের আরেকটি পদ্ধতি হ'ল টানেলড ডাইরেক্ট লিংক সেটআপ (টিডিএলএস), যা অ্যাক্সেস পয়েন্টের পরিবর্তে একই Wi-Fi নেটওয়ার্কের দুটি ডিভাইসকে সরাসরি যোগাযোগ করতে সক্ষম করে

একাধিক অ্যাক্সেস পয়েন্ট
একই এসএসআইডি এবং সুরক্ষা সেটিংসের সাহায্যে কনফিগার করা একাধিক অ্যাক্সেস পয়েন্ট স্থাপন করে একটি বর্ধিত পরিষেবা সেট গঠন করা যেতে পারে। Wi-Fi ক্লায়েন্ট ডিভাইসগুলি সাধারণত অ্যাক্সেস পয়েন্টের সাথে সংযোগ স্থাপন করে যা পরিষেবা সেটের মধ্যে সবচেয়ে শক্তিশালী সংকেত সরবরাহ করতে পারে

কোনও নেটওয়ার্কের জন্য ওয়াই-ফাই অ্যাক্সেস পয়েন্টের সংখ্যা বাড়িয়ে দেওয়া অযৌক্তিকরতা, আরও ভাল পরিসীমা, দ্রুত রোমিংয়ের জন্য সমর্থন এবং আরও চ্যানেল ব্যবহার করে বা ছোট কক্ষগুলি সংজ্ঞায়িত করে সামগ্রিক নেটওয়ার্ক-ক্ষমতা বাড়িয়ে তোলে। ক্ষুদ্রতম বাস্তবায়নগুলি (যেমন বাড়ি বা ছোট অফিসের নেটওয়ার্কগুলি) ব্যতীত, Wi-Fi বাস্তবায়নগুলি "পাতলা" অ্যাক্সেস পয়েন্টগুলির দিকে এগিয়ে চলেছে, আরও অনেকগুলি কেন্দ্রীয় গোয়েন্দা একটি কেন্দ্রীয় নেটওয়ার্ক অ্যাপ্লায়েন্সে রাখে, স্বতন্ত্র অ্যাক্সেস পয়েন্টগুলি "" র ভূমিকাটিতে প্রত্যাখ্যান করে বোবা "ট্রান্সসিভারস। আউটডোর অ্যাপ্লিকেশনগুলি জাল টোপোলজিস ব্যবহার করতে পারে।

ওয়াই-ফাই অপারেশনাল রেঞ্জ ফ্রিকোয়েন্সি ব্যান্ড, রেডিও পাওয়ার আউটপুট, রিসিভার সংবেদনশীলতা, অ্যান্টেনা লাভ এবং অ্যান্টেনার ধরণের পাশাপাশি মড্যুলেশন কৌশল হিসাবে নির্ভর করে। এছাড়াও, সংকেতগুলির প্রচারের বৈশিষ্ট্যগুলি বড় প্রভাব ফেলতে পারে।

আরও বেশি দূরত্বে এবং আরও বেশি সংকেত শোষণের সাথে সাথে গতি সাধারণত হ্রাস পায়।

ট্রান্সমিটার শক্তি
সেল ফোন এবং অনুরূপ প্রযুক্তির তুলনায়, ওয়াই-ফাই ট্রান্সমিটারগুলি কম শক্তি ডিভাইস। সাধারণভাবে, একটি Wi-Fi ডিভাইস সর্বাধিক পরিমাণে প্রেরণ করতে পারে স্থানীয় নিয়মাবলী যেমন মার্কিন যুক্তরাষ্ট্রে FCC পার্ট 15 দ্বারা সীমাবদ্ধ। ইউরোপীয় ইউনিয়নের সমমানের আইসোট্রপিকাল রেডিয়েটেড পাওয়ার (ইআইআরপি) 20 ডিবিএম (100 মেগাওয়াট) এর মধ্যে সীমাবদ্ধ।

ওয়্যারলেস ল্যান অ্যাপ্লিকেশনগুলির প্রয়োজনীয়তাগুলিতে পৌঁছানোর জন্য, ওয়াই-ফাইতে ওয়্যারলেস পার্সোনাল এরিয়া নেটওয়ার্ক (প্যান) অ্যাপ্লিকেশনগুলিকে সমর্থন করার জন্য ডিজাইন করা কিছু অন্যান্য মানের তুলনায় উচ্চ বিদ্যুত ব্যবহার রয়েছে। উদাহরণস্বরূপ, ব্লুটুথ 1 থেকে 100 মিটার এর মধ্যে অনেক কম সংক্রমণের পরিসীমা সরবরাহ করে এবং সাধারণভাবে বিদ্যুতের খরচ কম হয়। জিগবির মতো অন্যান্য লো-পাওয়ার প্রযুক্তির মোটামুটি দীর্ঘ পরিসীমা রয়েছে, তবে ডেটা হার অনেক কম। Wi-Fi এর উচ্চ বিদ্যুত ব্যবহার কিছু মোবাইল ডিভাইসে ব্যাটারি জীবনকে উদ্বেগজনক করে তুলেছে

শুঙ্গ
802.11b বা 802.11g হয় মজাদার কোনও অ্যাক্সেস পয়েন্ট স্টক সর্বজনীন অ্যান্টেনা ব্যবহার করে 100 মিমি (0.062 মাইল) হতে পারে। বহির্মুখী প্রান্তে একইভাবে সজ্জিত রিসিভার সহ একটি বাহ্যিক আধা প্যারাবোলিক অ্যান্টেনা (15 ডিবি লাভ) সমেত একই রেডিওর 20 মাইলেরও বেশি পরিসীমা থাকতে পারে।

উচ্চতর লাভের রেটিং (ডিবিআই) একটি তাত্ত্বিক, নিখুঁত আইসোট্রপিক রেডিয়েটার থেকে আরও বিচ্যুতি (সাধারণত অনুভূমিকের দিকে) নির্দেশ করে এবং তাই অ্যান্টেনা আরও নির্দিষ্ট আইসোট্রপিকের সাথে অনুরূপ আউটপুট পাওয়ারের তুলনায় নির্দিষ্ট দিকগুলিতে আরও একটি ব্যবহারযোগ্য সংকেতটি প্রজেক্ট করতে বা গ্রহণ করতে পারে as অ্যান্টেনা।  উদাহরণস্বরূপ, ১০০ মেগাওয়াট ড্রাইভারের সাথে ব্যবহৃত একটি 8 ডিবিআই অ্যান্টেনার সাথে 6 ডিবিআই অ্যান্টেনা 500 মেগাওয়াটে চালিত হওয়ার অনুরূপ অনুভূমিক পরিসীমা রয়েছে। দ্রষ্টব্য যে এটি অনুমান করে যে উল্লম্ব মধ্যে বিকিরণ হারিয়ে গেছে; এটি কিছু পরিস্থিতিতে বিশেষত বড় বড় বিল্ডিংগুলিতে বা ওয়েভগাইডের মধ্যে নাও হতে পারে। উপরের উদাহরণে, একটি দিকনির্দেশক ওয়েভগুইড কম ডিটার 6 ডিবিআই অ্যান্টেনাকে 8 ডিবিআই অ্যান্টেনার চেয়ে একক দিকে আরও অনেক বেশি প্রজেক্ট করতে পারে, যা একটি ওয়েভগাইডে নয়, এমনকি যদি তারা উভয়ই 100 মেগাওয়াটে চালিত হয়।

বিচ্ছিন্ন অ্যান্টেনার সহ ওয়্যারলেস রাউটারগুলিতে, আপগ্রেডেড অ্যান্টেনাগুলি নির্দিষ্ট দিকগুলিতে উচ্চতর লাভ প্রদান করে ফিটিংয়ের মাধ্যমে পরিসীমা উন্নত করা সম্ভব। রাউটার এবং রিমোট ডিভাইস (গুলি) এ উচ্চ লাভের দিকনির্দেশক অ্যান্টেনার ব্যবহারের মাধ্যমে আউটডোর রেঞ্জগুলি বহু কিলোমিটারে উন্নত করা যেতে পারে।

মিমো (একাধিক ইনপুট এবং একাধিক আউটপুট)

আইইইই 802.11 এন (ওয়াই ফাই 4) এবং আইইইই 802.11ac (ওয়াই ফাই 5) ডিভাইসগুলিকে একাধিক অ্যান্টেনা রাখার অনুমতি দেয়। একাধিক অ্যান্টেনা অন্যান্য দিকগুলিতে হস্তক্ষেপ হ্রাস করতে এবং একটি শক্তিশালী দরকারী সংকেত প্রদানের জন্য দূরবর্তী ডিভাইসে ফোকাস করতে সরঞ্জামকে সক্ষম করে। এটি আইনগত ক্ষমতার সীমা অতিক্রম না করে ব্যাপকভাবে পরিসীমা এবং নেটওয়ার্কের গতি বৃদ্ধি করে।

আইইইই 802.11 এন এর পরিধি দ্বিগুণের চেয়ে বেশি করতে পারে ফ্রিকোয়েন্সি ব্যান্ডের সাথেও ব্যাপ্তি পরিবর্তিত হয়। ২.৪ গিগাহার্টজ ফ্রিকোয়েন্সি ব্লকের ওয়াই-ফাইতে ৮০২.১১ এ (এবং বিকল্পভাবে ৮০২.১১ এন দ্বারা ব্যবহৃত) 5 গিগাহার্জ ফ্রিকোয়েন্সি ব্লকের ওয়াই-ফাইয়ের তুলনায় কিছুটা ভাল পরিসীমা রয়েছে।

802.11ac স্ট্যান্ডার্ডটি 5 গিগাহার্টজ ব্যান্ডটি একচেটিয়াভাবে ব্যবহার করে এবং প্রতি সেকেন্ডে কমপক্ষে 1 গিগাবিট মাল্টি-স্টেশন ডাব্লুএলএএন থ্রুপুট এবং কমপক্ষে 500 এমবিট / সেগুলির একক স্টেশন থ্রুপুট সক্ষম করতে সক্ষম। ২০১ 2016 সালের প্রথম প্রান্তিকে, ওয়াই-ফাই অ্যালায়েন্স 802.11ac স্ট্যান্ডার্ডের সাথে "ওয়াই-ফাই সার্টিফাইড এসি" হিসাবে সম্মতিযুক্ত ডিভাইসগুলিকে শংসিত করে। এই স্ট্যান্ডার্ডটি গিগাবিট থ্রুপুট অর্জনের জন্য একাধিক সংকেত প্রসেসিং কৌশল যেমন মাল্টি-ব্যবহারকারী এমআইএমও এবং 4 এক্স 4 স্পেশিয়াল মাল্টিপ্লেক্সিং স্ট্রিম এবং বৃহত্তর চ্যানেল ব্যান্ডউইথ (160 মেগাহার্টজ) ব্যবহার করে। আইএইচএস টেকনোলজির একটি সমীক্ষা অনুসারে, ২০১ access সালের প্রথম প্রান্তিকে সমস্ত অ্যাক্সেস পয়েন্ট বিক্রয় আয়ের %০% এসেছে ৮০২.১১ac ডিভাইস থেকে

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

মার্ক এলিয়ট জুকারবার্গ   জন্ম: 14 মে, 1984) একজন আমেরিকান প্রযুক্তি উদ্যোক্তা এবং সমাজসেবী। জুকারবার্গ ফেসবুকের চেয়ারম্যান এবং প্রধান নির্বাহী কর্মকর্তা হিসাবে সহ-প্রতিষ্ঠাতা এবং শীর্ষস্থানীয় হিসাবে পরিচিত তিনি সহ-প্রতিষ্ঠিত এবং সোলার পাইল মহাকাশযান উন্নয়ন প্রকল্প ব্রেকথ্রু স্টারশোটের বোর্ড সদস্যও রয়েছেন। নিউইয়র্কের হোয়াইট প্লেইনে জন্মগ্রহণকারী, জাকারবার্গ হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেছিলেন, যেখানে তিনি কলেজের রুমমেট এডুয়ার্ডো সাভারিন, অ্যান্ড্রু ম্যাকক্লাম, ডাস্টিন মোসকোভিজ এবং ক্রিস হিউজেসের সাথে তার ফরোয়ার্ডের ছাত্রাবাস থেকে ফেসবুক চালু করেছিলেন। কলেজ ক্যাম্পাস নির্বাচন করার জন্য প্রাথমিকভাবে চালু করা হয়েছিল, সাইটটি দ্রুত এবং শেষ পর্যন্ত কলেজগুলির ছাড়িয়ে প্রসারিত হয়েছে, ২০১২ সালের মধ্যে এক বিলিয়ন ব্যবহারকারী পৌঁছেছে। জুকারবার্গ মে ২০১২-এ সংখ্যাগরিষ্ঠ শেয়ার নিয়ে জনসাধারণকে প্রকাশ্যে নিয়ে এসেছিল। 24 অক্টোবর, 2019 পর্যন্ত তার মোট সম্পদ .7 71.7 বিলিয়ন বলে ধরা হয়েছে, যা পুরো বছর ফেসবুক স্টকের সাথে বেড়েছে increasing 2007 সালে 23 বছর বয়সে তিনি বিশ্বের

When HSC Result 2020 will publish?

  এ বছর 5.54 লক্ষ পুরুষ শিক্ষার্থী এবং 5.65 লক্ষ মহিলা শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছে। বিদেশে ((সাত) কেন্দ্রে এইচএসসি পরীক্ষাও অনুষ্ঠিত হচ্ছে, যেখানে ২ 262 জন শিক্ষার্থী পরীক্ষা দিচ্ছে। দিনের প্রথমার্ধে পরীক্ষাগুলি সকাল দশটায় শুরু হয়ে দুপুর ১ টা অবধি চলবে, দিনের দ্বিতীয়ার্ধে পরীক্ষা শুরু হবে ২: সন্ধ্যা 00 টা ৩০ মিনিটে এবং শেষ হবে বিকেল ৫ টা ৫০ মিনিটে প্রতিবন্ধী শিক্ষার্থীদের স্ক্রাইবদের সহায়তায় তাদের উত্তর লিখতে আরও 20 মিনিট সময় দেওয়া হবে। যাদের বিশেষ প্রয়োজন রয়েছে অতিরিক্ত 30 মিনিটের পাশাপাশি তাদের বাবা-মা, শিক্ষক বা কোনও সহায় সহায়তার সাথে অনুমতি দেওয়া হবে। সাধারণভাবে, শিক্ষা বোর্ড নিয়ম করেছে যে বাংলাদেশের সকল পাবলিক বোর্ড পরীক্ষার ফলাফল পরীক্ষা দিন পরে বা শেষ রচনা পরীক্ষা শেষ করার দিনের পরে প্রকাশ করা উচিত। এইচএসসির ফলাফল 30/31 জানুয়ারী 2021-এ প্রকাশিত হবে already আপনি ইতিমধ্যে জানেন যে, এইচএসসি পরীক্ষা 2020 2020 সালে শুরু হয়েছিল এবং 15-06-2020 এ শেষ হয়েছে। এইচএসসি ফলাফল 2020 প্রকাশের তারিখ বাংলাদেশ এই বছর, এইচএসসি ফলাফল 2020 30/31 জানুয়ারী 2021 প্রকাশিত হবে

Mobile phone

একটি প্রাথমিক স্মার্টফোনে মোবাইল ফোন বিবর্তন একটি মোবাইল ফোন, সেল ফোন, সেলফোন, বা হ্যান্ড ফোন, কখনও কখনও কেবল মোবাইল, সেল বা জাস্ট ফোনে সংক্ষিপ্ত করে দেওয়া হয় এমন একটি পোর্টেবল টেলিফোন যা ব্যবহারকারী টেলিফোনের পরিষেবা অঞ্চলে চলার সময় একটি রেডিও ফ্রিকোয়েন্সি লিঙ্কের মাধ্যমে কল করতে এবং কল পেতে পারে। রেডিও ফ্রিকোয়েন্সি লিঙ্কটি একটি মোবাইল ফোন অপারেটরের স্যুইচিং সিস্টেমগুলির সাথে সংযোগ স্থাপন করে, যা পাবলিক স্যুইচড টেলিফোন নেটওয়ার্ক (পিএসটিএন) এ অ্যাক্সেস সরবরাহ করে। আধুনিক মোবাইল টেলিফোন পরিষেবাগুলি একটি সেলুলার নেটওয়ার্ক আর্কিটেকচার ব্যবহার করে এবং তাই মোবাইল ফোনগুলি উত্তর আমেরিকাতে সেলুলার টেলিফোন বা সেল ফোন বলে। টেলিফোনি ছাড়াও, 2000s-যুগের মোবাইল ফোনগুলি পাঠ্য বার্তা, এমএমএস, ইমেল, ইন্টারনেট অ্যাক্সেস, স্বল্প-পরিসীমা বেতার যোগাযোগ (ইনফ্রারেড, ব্লুটুথ), ব্যবসায়িক অ্যাপ্লিকেশন, ভিডিও গেম এবং ডিজিটাল ফটোগ্রাফির মতো বিভিন্ন পরিষেবা সমর্থন করে support কেবলমাত্র সেই ক্ষমতাগুলি সরবরাহ করে এমন মোবাইল ফোনগুলি বৈশিষ্ট্য ফোন হিসাবে পরিচিত; যে মোবাইল ফোনগুলি প্রচুর পরিমাণে উন্নত কম্প